মোহনপুরে ফুলকপির বাম্পার ফলন

মোহনপুরে ফুলকপির বাম্পার ফলন

রাজশাহী, ৩০ ডিসেম্বর (জাস্ট নিউজ) : রাজশাহীর মোহনপুর উপজেলা সবজির জন্য বিখ্যাত একটি এলাকা। এবার উপজেলায় শীতকালীন সবজির বাম্পার ফলন হয়েছে। এর মধ্যে ফুলকপি ও বাঁধাকপি উল্লেখযোগ্য। আর উৎপাদিত সবজির ন্যায্য মূল্য পেয়ে খুশি কৃষকরাও।

রাজধানী ঢাকার সঙ্গে এ অঞ্চলের রয়েছে সহজ যোগাযোগ ব্যবস্থা তাই ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে অনায়াসেই সবজি সরবরাহ হচ্ছে।

প্রতি বছর এ মৌসুমে উপজেলার ধুরইল, খানপুর, শামপুর, ঘাসিগ্রাম, মহব্বতপুর ভিন্নগর ও কেশরহাট পৌরসদর এলাকায় ব্যাপকভাবে ফুলকপি, বাঁধাকপি, সিম, করল্লা, বেগুন, মূলা, টমেটো ও লাউসহ বিভিন্ন শীতকালিন সবজির চাষ হয়ে থাকে। ফলনও হয় বাম্পার।

সরেজমিনে উপজেলার​, বিদিরপুর, কাশিমালা,পিয়ারপুর ও ছোট পালশা এলাকায় গিয়ে দেখা গেছে চাষীরা সারি করে রেখেছেন উৎপাদিত সবজি। প্যাকিং হচ্ছে সরবরাহের জন্য।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২০১৪-১৫ অর্থ বৎসরে এ উপজেলায় শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা ছিল ৮শ ৫০ হেক্টর যা অর্জিত হয়েছিল। এ বছর অর্থাৎ ২০১৬-১৭ অর্থবছরে সবজি চাষের লক্ষ্যমাত্রা ১ হাজার ৫০ হেক্টর থাকলেও এ পর্যন্ত ১১শ ২০ হেক্টর অর্জিত হয়েছে। যা পুরো শীত মৌসুমে অর্জিত হয়েও বেশি হবে।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা​ বলেন, প্রতিবছর এ উপজেলায় সবজির বাম্পার ফলন হয়ে থাকে। এ বছরও তার ব্যতিক্রম ঘটেনি। চাষীদের পর্যাপ্ত পরামর্শের কারণেই এ উপজেলায় ক্রমান্বয়ে সবজি আবাদ বৃদ্ধি পাচ্ছে।

(জাস্ট নিউজ/একে/১৯৫০ঘ.)