জাবিতে উপাচার্যের কার্যালয় ঘেরাও, সিলেকশন বোর্ড স্থগিত

জাবিতে উপাচার্যের কার্যালয় ঘেরাও, সিলেকশন বোর্ড স্থগিত

জাবি, ২৭ মে (জাস্ট নিউজ) : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আবার ‘উপাচার্যের কার্যালয় ঘেরাও কর্মসূচি’ পালন করেছে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের একাংশের জোট। রবিবার সকাল সাড়ে ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের পুরোনো প্রশাসনিক ভবনের তিনটি ফটকে ব্যানার ঝুলিয়ে অবস্থান নেন তারা। পুরোনো প্রশাসনিক ভবনের দোতলায় উপাচার্যের কার্যালয়।

এ পরিস্থিতিতে বেলা আড়াইটার দিকে ডেপুটি রেজিস্ট্রার মোহাম্মদ আলী জানান, পূর্বনির্ধারিত পদার্থবিজ্ঞান বিভাগের নতুন শিক্ষক নিয়োগের সিলেকশন বোর্ড স্থগিত করা হয়েছে।

এর আগে উপাচার্যবিরোধী বলে পরিচিত শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ ২১ মে সংবাদ সম্মেলন করে। সেখানে সংগঠনটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, উপাচার্য ১২ এপ্রিলের সিন্ডিকেট সভা বাতিল করেছেন। ওই সভার কার্যসূচিতে যা ছিল, নতুন করে সিন্ডিকেট সভা ডেকে সেই বিষয়গুলো নিয়ে সিদ্ধান্ত হতে হবে। তার আগে সব ধরনের নতুন নিয়োগপ্রক্রিয়া প্রতিহত করা হবে।

সেই ঘোষণার অংশ হিসেবেই এই ঘেরাও কর্মসূচি বলে জানান সংগঠনটির সম্পাদক সহযোগী অধ্যাপক ফরিদ আহমেদ। কর্মসূচি চলাকালে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বন্ধ আছে। এ অবস্থায় উপাচার্য শিক্ষক নিয়োগ দেওয়ার জন্য সিলেকশন বোর্ড ডেকেছেন। এটা মেনে নেওয়া যায় না।

সিন্ডিকেট সদস্য ও ওই সংগঠনের সহসভাপতি অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ বলেন, চার মাস ধরে সিন্ডিকেট সভা আটকে আছে। ফলে শিক্ষকদের পদোন্নতি, শিক্ষার্থীদের সনদ, ডিগ্রিসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয় স্থগিত রয়েছে। স্থগিত এই বিষয়গুলোর সমাধান করার জন্য সিন্ডিকেট সভা আহ্বান করেননি উপাচার্য। সভা আহ্বান না করেই ডিন ও প্রাধ্যক্ষ অপসারণ ও নতুন করে নিয়োগসহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করছেন তিনি।

উল্লেখ্য, উপাচার্যের ‘অধ্যাদেশবিরোধী’ কর্মকাণ্ডসহ বিভিন্ন দাবিতে গত ১৭ এপ্রিল থেকে আন্দোলন করে আসছে উপাচার্যবিরোধী আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

(জাস্ট নিউজ/একে/১৭৫০ঘ.)