শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে যুক্তরাষ্ট্রের সমর্থন

শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে যুক্তরাষ্ট্রের সমর্থন

ঢাকা, ৯ জুলাই (জাস্ট নিউজ) : বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ওপর হামলা দেশ গঠনের মৌলিক নীতির বিরোধী বলে মন্তব্য করেছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। এছাড়া সুষ্ঠু গণতান্ত্রিক চর্চায় পাশে থাকার ঘোষণাও দিয়েছে তারা।  সোমবার দূতাবাসের নিজস্ব ফেসবুক পেজে দেয়া এক পোস্টে এ কথা জানানো হয়।

এতে বলা হয়, “বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা - যারা বাংলাদেশের গর্বিত গণতন্ত্রের ভবিষ্যৎ নেতা - তাদের শান্তিপূর্ণ বিক্ষোভের ওপর আক্রমণ সেই সব মূলনীতির বিরোধী, যার ওপর আমাদের মতো দেশগুলো প্রতিষ্ঠিত।”

এতে আরো বলা হয়, “বাকস্বাধীনতা, সমাবেশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের মতো যে মৌলিক গণতান্ত্রিক অধিকারগুলো যারা প্রয়োগ করছে - যুক্তরাষ্ট্রের সরকার তাদের সাথে সংহতি প্রকাশ করছে।”

ঢাকাস্থ যুক্তরাষ্ট্রের দূতাবাসের ফেসবুক পাতার এ বিবৃতিটি বহুলোক শেয়ার করেছেন।

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটাপ্রথার বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই ছাত্ররা বিক্ষোভ করছে।

এ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে সবধরণের কোটা বাতিল করা হবে বলে সংসদে বিবৃতি দেন। কিন্তু এর বাস্তবায়ন নিয়ে অগ্রগতি না হবার কারণ দেখিয়ে কিছুদিন আগে দ্বিতীয় দফায় আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

গত সপ্তাহে কোটা আন্দোলনকারীদের সমাবেশের ওপর দফায় দফায় নারকীয় হামলা চালায় সরকার দলীয় অঙ্গসংগঠন ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় দেশে-বিদেশে ক্ষোভ ও ঘৃণার জন্ম হয়। এর আগে জার্মান দূতাবাসও ঘটনার তীব্রতায় উদ্বেগ ও শংকা প্রকাশ করে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩১৯ঘ.)