বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের পক্ষে কলকাতার শিক্ষার্থীরা (ভিডিও)

বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের পক্ষে কলকাতার শিক্ষার্থীরা (ভিডিও)

কলকাতা, ৬ আগস্ট (জাস্ট নিউজ) : নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি একাত্মতা প্রকাশ করে ‘সংহতি মিছিল’ করেছে ভারতের বামপন্থী রাজনৈতিক দল এসইউসিআইয়ের ছাত্র সংগঠন ডিএসওর পশ্চিমবঙ্গ শাখা।

সোমবার বিকালে ডিএসও কলকাতায় বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি একাত্মতা ঘোষণার জন্য একটি ‘সংহতি মিছিল’ বের করে। মিছিলটি কলকাতার রামলীলা ময়দান থেকে বের হয়ে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের দিকে রওনা হয়।

মিছিলকারীরা বাংলাদেশের শিক্ষার্থীদের ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের প্রতি একাত্মতা ঘোষণা করে নানা স্লোগানের পাশাপাশি শিক্ষার্থীদের ওপর দমনপীড়ন বন্ধের আবেদন জানান। মিছিলটি উপহাইকমিশনের কাছে গেলে পুলিশ বাধা দেয়। এরপর মিছিলকারীরা বাংলাদেশে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতি একাত্মতা ঘোষণা করে এক বার্তা পাঠায় শিক্ষার্থীদের উদ্দেশে।

ডিএসওর পশ্চিমবঙ্গ শাখার সাধারণ সম্পাদক সৌরভ ঘোষ প্রথম আলোকে বলেছেন, ‘নিরাপদ সড়কের দাবি নিয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা যে আন্দোলন শুরু করেছে, তা আমাদের অনুপ্রেরণা জুগিয়েছে। আমরাও চাই নিরাপদ সড়ক। দুর্ঘটনামুক্ত সড়ক। তাই বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলন আমাদের নতুন পথের দিশা দিয়েছে।’

এই মিছিলের পর একই দাবিতে আরেকটি মিছিল পার্ক সার্কাস থেকে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনের দিকে রওনা হয়। সেখানেও পুলিশ মিছিলটি উপহাইকমিশনের দিকে এগোতে বাধা দেয়। এ সময় ছাত্রছাত্রীরা পুলিশের ব্যারিকেড ভেঙে এগোতে চান। তবে পুলিশের বাধায় শিক্ষার্থীরা আর এগোতে পারেননি।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠনের শিক্ষার্থীরা এ মিছিলে অংশ নিয়ে বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি একাত্মতা ঘোষণা করেন। ছাত্রনেতা সৈকত বলেছেন, ‘বাংলাদেশে নিরাপদ সড়ক চেয়ে যে আন্দোলন শুরু হয়েছে, তার প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। আমরাও চাই নিরাপদ সড়ক। পাশাপাশি শিক্ষার্থীদের প্রতি যাতে কোনো রকম জুলুম না হয়, সেই দাবিও করছি আমরা।’

এদিকে বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানিয়ে তারা ইতোমধ্যে ফেসবুকে একটি ইভেন্টও খুলেছেন কলকাতার শিক্ষার্থীরা। ওই ইভেন্টের নাম দেয়া হয়েছে-‘চলুক গুলি, টিয়ার গ্যাস পাশে আছি বাংলাদেশ’। এ নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে পশ্চিমবঙ্গে অন্যতম জনপ্রিয় সংবাদ মাধ্যম কলকাতা টোয়েন্টিফোর।

ফেসবুকে ইভেন্ট তৈরি করে ওই সমাবেশে যোগ দেওয়ার বার্তা দেওয়া হয়েছে। এদিন কলকাতার পার্ক সার্কাসে সেভেন্ট পয়েন্ট থেকে হবে ওই সমাবেশ। মিছিল আসবে বাংলাদেশ হাইকমিশন পর্যন্ত। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সৈকত সিট এই ইভেন্টটি হোস্ট করেছেন। সোমবার বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত সাত হাজারেরও বেশি মানুষ ওই ইভেন্টে উৎসাহ দেখিয়েছেন। সমাবেশের নাম দেওয়া হয়েছে, ‘চলুক গুলি, টিয়ার গ্যাস পাশে আছি বাংলাদেশ।’

উদ্যোক্তাদের বক্তব্য, বাংলাদেশের প্রশাসনকে পশ্চিমবঙ্গের সাধারণ ছাত্রছাত্রীরা জানিয়ে দিতে চায় যে ওপার বাংলার কিশোর ভাইবোনেরা বাঙালির গর্ব। এই ভাই-বোনেদের মারাত্মক যদি কিছু হয়ে যায় তাহলে দাবানল সীমানার এপারেও ছড়িয়ে পড়বে। এই বার্তাই তারা পৌঁছ দিতে চায় বাংলাদেশ হাই কমিশনে।

বাংলাদেশের শাসককুলকে আমরা, কলকাতা তথা পশ্চিমবঙ্গের সাধারণ ছাত্রছাত্রীরা, সোজাসাপ্টা জানিয়ে দিতে চাই যে এই কিশোর ভাইবোনেরা আমাদের গর্ব তথা বাঙালির গর্ব তথা সমগ্র সমাজের মেহনতি মানুষের আশা-আকাঙ্ক্ষা। এই ভাই-বোনেদের মারাত্মক যদি কিছু হয়ে যায় তাহলে দাবানল সীমানার এপারেও ছড়িয়ে পড়বে।

মনে রাখবেন, বাংলার মানুষের রক্তে লেখা আছে বঙ্গভঙ্গ রুখে দেওয়ার ইতিহাস, মুক্তিযুদ্ধ জেতার ইতিহাস, স্বাধীনতা সংগ্রাম থেকে সমগ্র সমাজব্যবস্থা বদল করার আহ্বানের ইতিহাস।

কিশোর বাহিনীর এই মরণপণ লড়ে যাওয়া আসলে আমাদেরই লড়া। কোনো কাঁটাতারের বেড়া এই দাবানলকে আটকাতে পারবে না।

'চলুক গুলি টিয়ার গ্যাস/ পাশে আছি বাংলাদেশ'- এই ব্যানারসহ মিছিল ক'রে এই বার্তা আমরা পৌঁছে দেব কলকাতার 'বাংলাদেশ হাই-কমিশনারে'-এ।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২১৪৫ঘ.)