শিশুদের শীতের পোশাক

শিশুদের শীতের পোশাক

ঢাকা, ৭ নভেম্বর (জাস্ট নিউজ) : শীতে সবচেয়ে বেশি ধকল পোহাতে হয় শিশুদের। তাই তো শিশুদের শীত পোশাক নিয়ে মা-বাবার চিন্তাটাও বেশি। কারণ শীতে সুরক্ষায় শিশুদের সারা দিন ঘরে বন্দি করে রাখা যায় না। তাই তো বাইরে ঘোরাফেরা বা খেলার সময় তাদের পরনে থাকা চাই উপযুক্ত শীতের পোশাক।

শীত জেঁকে বসার আগেই অনেক মা-বাবা আবার তাদের শিশুদের জন্য শীতপোশাক কিনছেন। শীত উপলক্ষে বিভিন্ন ফ্যাশন হাউস ও শপিং মলে শিশুদের জন্য রয়েছে নানা আয়োজন। পছন্দের রং, ডিজাইন ও মোটিফে সাজানো আছে শিশুর শীতের পোশাক। মেয়ে শিশুদের শীতের পোশাকগুলো করা হয়েছে শৈল্পিকভাবে। ফুল, লতাপাতা, প্রাণিজগৎ ও তারার মোটিফগুলো সোয়েটার, জ্যাকেট বা জিন্সে যোগ করেছে ভিন্নমাত্রা। নবজাতক শিশু থেকে শুরু করে সব মেয়েশিশুর শীতপোশাকেই আনন্দের ছোঁয়া আনার চেষ্টা করা হয়েছে।

শিশুদের শীতের পোশাক নরম কাপড়ের হওয়া উচিত। কারণ খসখসে কিংবা শক্ত কাপড়ে তাদের নরম ত্বকের ক্ষতি করে। শিশুদের শীতের পোশাক সুতি কাপড়ের, ফ্লানেল কাপড়ের হলে শিশুরা পরে খুব আরাম পায়। তাই তাদের শীতের পোশাকের নিচে বিশেষ করে উলের পোশাকের নিচে একটি পাতলা সুতি কাপড়ের পোশাক পরিয়ে দেওয়া উচিত। তবে হালকা শীতে শিশুকে খুব মোটা কিংবা খুব বেশি গরম কাপড় পরানো উচিত নয়। কারণ খুব বেশি গরম কাপড় পরালে গরমে ঘেমে তার ঠাণ্ডা লেগে যেতে পারে।

বিভিন্ন শপিং মলে শিশুর জন্য পাবেন নানা রং, নকশা আর মোটিভের শীতের পোশাক। ফুল, লতা, পাতা, নানা রকম কার্টুন চরিত্র, নানা উপকরণ ব্যবহার করে শিশুদের শীতের পোশাকগুলো করা হয়েছে আকর্ষণীয়। তবে এসব পোশাকের বোতাম এবং আলাদাভাবে বসানো উপকরণে শিশুদের নরম ত্বকে ব্যথা পাচ্ছে কিনা সেদিকটিও খেয়াল রাখতে হবে। শিশু রঙিন পোশাক পছন্দ করে। শিশুদের জন্য পাবেন ডেনিমের বর্ণিল রঙের প্যান্ট। হুডিসহ এবং হুডি ছাড়া রেকসিন, চামড়ার লং জ্যাকেট লাল, কফিসহ বিভিন্ন রঙে পাওয়া যাচ্ছে। তবে স্কুলে যাওয়ার জন্য শিশুর শীতের পোশাক কিনলে তা খুব বেশি কালারফুল হওয়া উচিত নয়। সে ক্ষেত্রে কালো, নীল, সাদা রংগুলো বেছে নিতে পারেন। কোনো অনুষ্ঠানে যাওয়ার জন্য একটু বেশি রঙিন আর নকশা করা শীতের পোশাক কিনতে পারেন।

শিশুর শীতের পোশাক বৈচিত্র্যে ভরপুর। প্রতি বছরই এর সঙ্গে যুক্ত হচ্ছে নতুন নতুন ডিজাইন আর কাটিং। বিভিন্ন মার্কেটে এবার শিশুর শীতের পোশাকে জিন্সের ফ্রক, স্কার্ট, উলের সেট, বেবিকিপার, রেকসিনের জ্যাকেট, ওভারকোট, কার্ডিগান, উল ও ক্যাশমেয়ার বেশ চোখে পড়ছে। এ ছাড়া বৈচিত্র্যময় মাফলার, নতুন ডিজাইনের কানটুপি এসেছে বাজারে। ছোট ছোট মাফলারে নানা রকম ঝুল বেশ আকর্ষণীয় করে তুলেছে এগুলোকে। সুতির স্কার্ফও বেশি আরামদায়ক ও আকর্ষণীয় শিশুর জন্য। বিভিন্ন ফ্যাশন হাউস থেকেও কিনতে পারেন শিশুর জন্য পছন্দমতো শীতের পোশাক।

(জাস্ট নিউজ/এমজে/১৭০০ঘ.)