শিশুকে বুকের দুধ খাওয়ালে বারবার পায়খানা হওয়া কি স্বাভাবিক?

শিশুকে বুকের দুধ খাওয়ালে বারবার পায়খানা হওয়া কি স্বাভাবিক?

ঢাকা, ২০ মার্চ (জাস্ট নিউজ) : নবজাতক শিশুকে বুকের দুধ পান করানোর ব্যাপারে অনেকেরই অনীহা রয়েছে। কোনো একটি ছুতোয় বুকের দুধ পান করানো থেকে বিরত থাকতে পারলে অনেকে যেন বেঁচে যান। যদিও বুকের দুধের চেয়ে শিশুর যথার্থ পুষ্টি আর কিছুই হয় না। আর এতে বোনাস হিসেবে থাকে রোগ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টিকারী উপাদান।

এই সত্য অনেক মা-ই উপলব্ধি করেন না। শিশুকে বুকের দুধ পান করানোর জন্য শিশুর মধ্যে শারীরিক কিছু কার্যক্রম দেখা যায়, যেমন-শিশু দৈনিক পাঁচ থেকে ছয়বার পায়খানা করে থাকে। তাই অনেক মা ধারণা করেন, শিশুকে বুকের দুধ পান করালে বারবার পায়খানা হবে। শিশুর এই ঘন ঘন পায়খানা করাকে অনেকে ডায়রিয়া ভাবেন। আর যেহেতু মনে করেন যে এটি বুকের দুধ পান করানোর জন্য হয়েছে, তাই সঙ্গে সঙ্গে বুকের দুধ পান করানো বন্ধ করে দেন। প্রকৃতপক্ষে বুকের দুধ কখনোই বন্ধ করা উচিত নয়। এমনকি ডায়রিয়া হলেও নয়। শিশুর ঘন ঘন পায়খানা হওয়ার পর বুকের দুধ বন্ধ করা উচিত নয়।

শিশুর মল সোনালি, হলুদ অথবা কখনো জলপাই সবুজ রঙের হয়। পায়খানা যদি দানার মতো হয়, সঙ্গে সামান্য পানি, মিউকাস এবং ফেনা থাকে, তাহলে একে সম্পূর্ণ স্বাভাবিক বলে ধরে নিতে হবে। এ অবস্থাকে ডায়রিয়া মনে করে ভুল হবে। আর এই পরিস্থিতিতে বুকের দুধ বন্ধ করা যাবে না। এসব স্বাভাবিক। এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।

লেখক: সহযোগী অধ্যাপক, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ।

(জাস্ট নিউজ/এমআই/১৫৫০ঘ.)