১২ জুন বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস

১২ জুন বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস

ঢাকা, ১২ জুন (জাস্ট নিউজ) : বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস আজ। ‘প্রজন্মের জন্য নিরাপত্তা ও সুস্বাস্থ্য’ (জেনারেশন: সেইফ অ্যান্ড হেলদি) প্রতিপাদ্য নিয়ে আজ মঙ্গলবার সারাদেশে পালিত হবে দিবসটি। এ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক বাণী দিয়েছেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ দিবস উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং আইএলও, সেইভ দ্য চিলড্রেন, মানুষের জন্য ফাউন্ডেশন, বাংলাদেশ শিশু অধিকার ফোরাম এবং ওয়ার্ল্ড ভিশন-এর সহযোগিতায় শিশুশ্রম প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধিমূলক আলোচনাসভা, পোস্টারিং ও লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর জরিপ অনুযায়ী বাংলাদেশে বর্তমানে ১২ লাখ ৮০ হাজার শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত আছে। ৩৮টি ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের সরিয়ে নিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় উপ-আনুষ্ঠানিক শিক্ষা ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণের জন্য প্রায় ২৮৫ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। ইতোমধ্যে তৈরি পোশাকশিল্প ও চিংড়ি প্রক্রিয়াজাতকরণ শিল্পকে শতভাগ শিশুশ্রমমুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৮৯ সালের ২০ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদে ‘জাতিসংঘ শিশু অধিকার সনদ’ অনুমোদিত হয়। ১৯৯২ সালে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) শিশুশ্রম বন্ধ করতে কর্মসূচি হাতে নেয় এবং ২০০২ সালের ১২ জুন থেকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রতিবছর ‘বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস’ পালন করে আসছে।

(জাস্ট নিউজ/এমআই/১০০২ঘ.)