শিশুদের কপালে কালো টিপ দেওয়া কি জায়েজ?

শিশুদের কপালে কালো টিপ দেওয়া কি জায়েজ?

ঢাকা, ১৭ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : আমাদের সমাজে প্রচলন আছে যে, ছোট বাচ্চাদের কপালের একপাশে আঙ্গুল দিয়ে কালো টিপ এঁকে দেয়া হয় বদ নজর থেকে বা কুদৃষ্টি থেকে বাচ্চাটাকে রক্ষার জন্য। এ ব্যাপারে শরিয়তের দৃষ্টিভঙ্গি কি?

উত্তর: এটি নিছক কুসংস্কার ছাড়া কিছু নয়। একজন মুসলিম হিসাবে এ জাতীয় কুসংস্কার পরিহার করা উচিত। কারণ এটি বদ নজর রোধ করে না। শিশুকে বদ নজর ইত্যাদি থেকে রক্ষা করার জন্য কী করতে হবে রাসূলুল্লাহ (সাঃ) তা শিক্ষা দিয়েছেন।

হাদীসে এসেছে, রাসূলুল্লাহ (সাঃ) হাসান ও হুসাইন রা. এর জন্য এই দোয়া পড়ে আল্লাহর আশ্রয় কামনা করতেন-

أُعِيْذُكُمَا بِكَلِمَاتِ اللهِ التَّامَّةِ مِنْ كُلِّ شَيْطَانٍ وَّهَامَّةٍ وَّمِنْ كُلِّ عَيْنٍ لاَمَّةٍ.

অর্থ : সকল শয়তান, কীটপতঙ্গ ও বদনজর হতে তোমাদেরকে আল্লাহর পূর্ণাঙ্গ কালিমাসমূহের আশ্রয়ে দিচ্ছি।

(দোয়াটি এক সন্তানের জন্য পড়লে ‘উয়ীযুকা’, দুইজনের জন্য ‘উয়ীযুকুমা’ আর দুইয়ের অধিক হলে ‘উয়ীযুকুম’ বলতে হবে। ) (বুখারীঃ ৩৩৭১)

শিশুকে বদ নজর ইত্যাদি থেকে রক্ষা করার জন্য এই দোয়াটি পড়েও ফু দেয়া যেতে পারে। হাদীসে এসেছে, জিবরীল (আঃ) রাসূলুল্লাহ (সাঃ)কে এই দোয়ার মাধ্যমে ঝাড়তেন।

بِاسْمِ اللَّهِ أَرْقِيكَ مِنْ كُلِّ شَيْءٍ يُؤْذِيكَ مِنْ شَرِّ كُلِّ نَفْسٍ أَوْ عَيْنِ حَاسِدٍ اللَّهُ يَشْفِيكَ بِاسْمِ اللَّهِ أَرْقِيك

‘আমি আপনাকে আল্লাহর নামে ঝাড়-ফুঁক করছি প্রতিটি এমন জিনিষ হতে, যা আপনাকে কষ্ট দেয় এবং প্রত্যেক জীবের অমঙ্গল হতে ও হিংসুকের বদ নজর হতে আল্লাহ আপনাকে আরোগ্য দান করুন। আমি আপনাকে আল্লাহর নামে ঝাড়-ফুঁক করছি।’ (মুসলিম, অধ্যায়ঃ কিতাবুস্ সালাম)।

পাশাপাশি আয়াতুল কুরসী, তিন কুল ও হাদীসের অন্যান্য দোয়াও এক্ষেত্রে প্রয়োগ করা যেতে পারে ।

লেখক: রুশমি আক্তার, সম্পাদক, বাউফল প্রতিদিন

(জাস্ট নিউজ/এমআই/১৯৫০ঘ.)