বঙ্গোপসাগরে লাইটার জাহাজ ডুবি

বঙ্গোপসাগরে লাইটার জাহাজ ডুবি

চট্টগ্রাম, ২৯ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্র থেকে আসা বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলের (বিএসআরএম) লোহার স্ক্র্যাপবোঝাই বড় জাহাজের ধাক্কায় একটি লাইটার জাহাজ ডুবে যায়। এসময় জাহাজের নাবিকেরা আরেকটি লাইটার জাহাজে উঠে প্রাণ রক্ষা করেন।

শনিবার বেলা ১১টার দিকে চট্টগ্রাম বন্দরের বর্হিনোঙ্গরের আলফা অ্যাংকারেজে এই দুর্ঘটনা ঘটে। ডুবে যাওয়া জাহাজটির নাম চর শ্যামাইল। জাহাজটিকে ধাক্কা দেওয়া মাদার ভ্যাসেলটির নাম নিউ লিগ্যাসি বলে জানান লাইটার জাহাজ পরিচালনাকারী ওয়াটার ট্রান্সপোর্ট সেলের নির্বাহী পরিচালক মাহবুবুর রশীদ।

তিনি জানান, ছোট লাইটার জাহাজটিতে ৩০০-৪০০টন স্ক্র্যাপ বোঝাই করার পরই এই দুর্ঘটনা ঘটে। নিউ লিগ্যাসি এবং চর শ্যামাইল উভয় জাহাজ বিএসআরএমের পণ্যবোঝাই ছিল।

বিএসআরএমের এক কর্মকর্তা জানান, আমেরিকা থেকে ৩২ হাজার ৫০০ টন স্ক্র্যাপ লোহা নিয়ে আসা নিউ লিগ্যাসি জাহাজটির পানির নিচে গভীরতা (ড্রাফট) ১০ মিটার। কিন্তু চট্টগ্রাম বন্দরের জেটিতে ঢুকতে পারে সাড়ে ৯ মিটার ড্রাফটের জাহাজ। সেজন্য ভাড়া করা চর শ্যামাইল লাইটারেজ জাহাজে নিউ লিগ্যাসি থেকে কিছু স্ক্র্যাপ খালাস করে সেটিকে হালকা করা হচ্ছিল।

এই কর্মকর্তার দাবি, সকালে সাগরের অবস্থা উত্তাল ছিল। প্রচন্ড ঢেউয়ের মধ্যে একটি মাদার ভ্যাসেল নিউ লিগ্যাসির পাশ দিয়ে যাবার সময় চর শ্যামাইলকে সেটি ধাক্কা দেয়।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৯৪৯ঘ.)