ব্যাংকগুলোয় যোগ্য লোক নিয়োগের প্রক্রিয়া চলমান: অর্থমন্ত্রী

ব্যাংকগুলোয় যোগ্য লোক নিয়োগের প্রক্রিয়া চলমান: অর্থমন্ত্রী

ঢাকা, ২২ জানুয়ারি (জাস্ট নিউজ) : ‘বাংলাদেশে বর্তমানে ৪৮টি বেসরকারি ব্যাংক রয়েছে। এছাড়া সরকারি আটটি ব্যাংক আছে। এত সংখ্যক ব্যাংক হওয়ায় অনেকেই এর নেতিবাচক দিকটি তুলে ধরেন। তবে আমি তা মনে করি না। হ্যাঁ, বেসরকারি ব্যাংকগুলোতে অনেক সমস্যা রয়েছে। এর মালিকরা পরিচালক এবং তারা বিভিন্ন নামে ঋণ নিয়ে খেলাপী ঋণের পরিমাণ বাড়িয়ে তুলছে।’

সোমবার বিকালে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ সফররত নরওয়ে ফান্ড টিমের ১৬ সদস্যের একটি প্রতিনিধিদল দেখা করে। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, সরকারি ব্যাংকগুলোতেও অনেক সমস্যা রয়েছে। ব্যাংকিং খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কাজ হচ্ছে। বিশেষ করে কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ধরনের সংস্কার কাজ হাতে নিয়েছে। সরকারি ব্যাংকগুলো অবস্থা খারাপ হওয়ার পেছনে ঋণ বিতরণ ব্যবস্থায় গলদ রয়েছে। এসব ব্যাংকের পরিচালনা পর্ষদে যারা থাকেন তারা সরকারি কর্মচারী। তাদের দক্ষতার অভাব রয়েছে। যোগ্য লোক নিয়োগ করে ব্যাংকগুলোকে টেনে তোলার প্রক্রিয়া চলমান।

প্রতিনিধিদলের সঙ্গে ঢাকায় অবস্থানরত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন উপস্থিত ছিলেন। সাক্ষাৎকালে অর্থমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ পরবর্তী পুনর্বাসনে নরওয়ের সহযোগিতার কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশের বিগত এবং বর্তমান সময়ের নানা পরিস্থিতি তুলে ধরেন। এর আগে নরওয়ের প্রতিনিধিদলের পক্ষ থেকে বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করা হয়।

(জাস্ট নিউজ/একে/২০০৯ঘ.)