সরকার নিজেই চেয়েছে চালের দাম কিছুটা বাড়ুক: অর্থমন্ত্রী

সরকার নিজেই চেয়েছে চালের দাম কিছুটা বাড়ুক: অর্থমন্ত্রী

ঢাকা, ২৪ ডিসেম্বর (জাস্ট নিউজ) : কৃষক যেন ন্যায্যমূল্য পায়, সে জন্য সরকার নিজেই চালের দাম কিছুটা বাড়াতে চেয়েছিল বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে এই দাম কেজিতে ৫০ টাকার বেশি হোক-এটা সরকার চায়নি বলে জানিয়েছেন তিনি।

আবার চালের দাম বাড়ায় দারিদ্রতা বৃদ্ধির বিষয়ে প্রকাশিত গবেষণা প্রতিবেদন সঠিক নয় বলেও মনে করেন অর্থমন্ত্রী। বলেছেন, এসব বিষয়ে সিদ্ধান্ত নিতে সময় লাগে।

রবিবার সচিবালয়ে গ্রামীণ ব্যাংকের ২০১৬-২০১৭ অর্থবছরের লভ্যাংশ হস্তান্তর অনুষ্ঠানে নিজ দপ্তরে সাংবাদিকদেরকে এ কথা বলেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী আরো বলেন, কৃষকদের লাভের জন্য চালের দামের কিছুটা বৃদ্ধি কাম্য হলেও তা অনেক বেশি বেড়ে গিয়েছিল। চালের দাম বাড়ায় মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে তবে, চালের দাম বাড়ার জন্য কত মানুষ দারিদ্র্য সীমার নিচে গিয়েছে, তা জানতে এক বছর সময় লাগবে। সানেমের প্রতিবেদন গ্রহণযোগ্য নয় বলেও জানান তিনি।

এ সময় গ্রামীণ ব্যাংকের পক্ষ হতে ৬ কোটি ৭ লাখ ৪০ হাজার টাকা ডিভিডেন্ট গ্রহণকালে অর্থমন্ত্রী বলেন, গ্রামীণ ব্যাংকের চরিত্র বদলে গেছে। এটি নন-প্রোফিটেবল ব্যাংক ছিল, তখন সবকিছুতেই ভর্তুকি দিতে হতো। সরকার এখান থেকে কিছুই পেতো না। এখন এমন পরিবর্তন এসেছে যে গ্রাহকরা গ্রুপ করে এসে লোন নিচ্ছে এবং দিচ্ছে। গ্রামীণ ব্যাংক এখন প্রোফিট করছে।

মন্ত্রী আরো বলেন, শিগগিরই গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্বাচন হবে। এসময় গ্রামীণ ব্যাংকের পরিচালক রতন কুমার নাগ উপস্থিত ছিলেন।

(জাস্ট নিউজ/একে/১৭১৯ঘ.)