রোহিঙ্গাদের জন্য ১৮ কোটি মার্কিন ডলার দেবে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গাদের জন্য ১৮ কোটি মার্কিন ডলার দেবে যুক্তরাষ্ট্র

ঢাকা, ২৫ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : মিয়ানমার ও বাংলাদেশে উদ্বাস্তু রোহিঙ্গা মুসলিমদের জন্য সহায়তা প্রায় দ্বিগুণ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। রোহিঙ্গাদের সহায়তার জন্য যুক্তরাষ্ট্র বাড়তি সাড়ে ১৮ কোটি মার্কিন ডলার দেবে। এর মধ্যে সাড়ে ১৫ কোটি মার্কিন ডলারের বেশি অর্থ সাহায্য বাংলাদেশে আশ্রয় নেওয়া শরণার্থীদের পেছনে খরচ হবে।

সোমবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে এ ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি। হ্যালি জাতিসংঘ তদন্তকারীদেরকে রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদেও তুলে ধরার দাবি জানান।

গত বছর অগাস্টে মিয়ানমারের প্রায় ৩০টি সীমান্ত পুলিশ ও সেনা পোস্টে মুসলিম ‘বিচ্ছিন্নতাবাদীদের’ হামলায় কয়েকজন নিহত হওয়ার পর দেশটির পশ্চিমে রাখাইন রাজ্যের রোহিঙ্গা মুসলিম অধ্যুষিত এলাকায় সেনা অভিযান শুরু হয়।

সেনাবাহিনী রোহিঙ্গা গ্রামগুলোতে হত্যা ও ধর্ষণের পর বাড়ি ঘরে আগুন ধরিয়ে দেয়। প্রাণ বাঁচাতে ৭ লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নেয়।

জাতিসংঘ গঠিত স্বাধীন আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন রাখাইনে যে ধরনের অপরাধ হয়েছে, আর যেভাবে তা ঘটানো হয়েছে তার মাত্রা, ধরন ও বিস্তৃতির দিক দিয়ে একে ‘গণহত্যার অভিপ্রা ‘ বলে বর্ণনা করেছে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩১৫ঘ.)