গুগল ডুডলে তারেক মাসুদের ‘মাটির ময়না’

গুগল ডুডলে তারেক মাসুদের ‘মাটির ময়না’

ঢাকা, ৬ ডিসেম্বর (জাস্ট নিউজ) : ৬ ডিসেম্বর প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মদিন। আর এ দিনে তাকে সম্মান জানালো গুগল।

আজ গুগল ডুডলে দেয়া হয়েছে একটি পাখির ছবি। তবে আসল পাখি নয়, ‘মাটির ময়না’র ছবি। হাত দিয়ে ধরে থাকা মাটির ময়না পাখিটি ডুডলে দেয়া হয়েছে তারেক মাসুদের অনবদ্য নির্মাণ ‘মাটির ময়না’ ছবিটির স্মরণে। মাটির ময়না (ইংরেজি: দ্য ক্লে বার্ড) ২০০২ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ সম্পর্কিত একটি বাংলাদেশী ফিচার চলচ্চিত্র।

বৃহস্পতিবার নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মদিন। এদিন পুরো বিশ্বের মানুষ জানতে পারবে তার ও তার সৃষ্টি সম্পর্কে। কারণ গুগল তাদের ডুডলের মাধ্যমে বিশ্বব্যাপী তারেক মাসুদকে স্মরণ করছে আজ।

এর আগে শামসুর রাহমান, হুমায়ূন আহমেদসহ অনেককে গুগল ডুডলে বাংলাদেশের অডিয়েন্সে দেখালেও কোনো বাংলাদেশিকে এবারই প্রথম গুগল ডুডলে বিশ্বব্যাপী দেখানো হচ্ছে। তারেক মাসুদের স্ত্রী ক্যাথরিন মাসুদ তার প্রয়াত স্বামীর প্রতি এই সম্মাননার জন্য গুগল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন।

ক্যাথরিন মাসুদ বলেন, ‘গুগল তারেক মাসুদকে শ্রদ্ধা জানাচ্ছে, এটা আমার জন্য আনন্দের। তারেক ছিলেন বাংলাদেশের অগ্রগামী নির্মাতাদের একজন এবং নতুন প্রজন্মের জন্য অনুপ্রেরণা। তিনি বাংলাদেশের জন্য ছবি তৈরি করলেও তার ছবিগুলো পুরো পৃথিবীর কথা বলে।’

এছাড়া এ মাসে প্রকাশিত হবে তারেক মাসুদকে নিয়ে লেখা ‘চলচ্চিত্রকথা’। বইটিতে থাকবে তারেক মাসুদের নির্বাচিত বক্তৃতা ও বিভিন্ন সময়ে দেয়া সাক্ষাৎকার। যৌথভাবে বইটি প্রকাশ করছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও কথা প্রকাশ। বইটি সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান, বেলায়েত মামুন এবং আফতাব হোসেন।

মুক্তির গান, মুক্তির কথা, আদম সুরত, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি নির্মাণের মাধ্যমে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছেন। প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল ‘মাটির ময়না’। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান তারেক মাসুদ

(জাস্ট নিউজ/এমজে/১৮২০ঘ.)