হরিণ হত্যা: সালমান খানের ৫ বছরের জেল

হরিণ হত্যা: সালমান খানের  ৫ বছরের জেল

ঢাকা, ৫ এপ্রিল (জাস্ট নিউজ) : দুই দশক আগে ভারতের রাজস্থানে দুটি কৃষ্ণসার হরিণ হত্যার দায়ে বলিউড সুপারস্টার সালমানকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই মামলায় তার সহঅভিনেতা সাইফ আলী খান, টাবু ও সোনালি বেন্দ্রে বেকসুর খালাস পেয়েছেন।

বৃহস্পতিবার যোধপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দেব কুমার খাতরি এ রায় দেন। তিন বছরের বেশি সাজা হওয়ায় জামিন পেতে তাকে উচ্চআদালতে আপিল করতে হবে।

রায় ঘোষণার সময় সালমানকে অভ্যাসগত অপরাধী উল্লেখ করে খাতরি বলেন, ২০ বছর ধরে মামলাটির কার্যক্রম চলছে। এতে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। এ ছাড়া অন্য আসামিরা বেনিফিট অব ডাউটের সুবিধা নিয়ে মামলা থেকে খালাস পেয়েছেন।

৫২ বছর বয়সী সালমান রায় শুনতে আদালতে এসেছিলেন কালো রঙের লাকি শার্ট পরে। দোষী সাব্যস্ত হওয়ায় এখন তাকে যোধপুরের কারাগারে থাকতে হবে। ২০০৬ সালে একই কারাগারে পাঁচ রাত থাকতে হয়েছিল তাকে।

১৯৯৮ সালের ১ অক্টোবর এই একটি রাত এখনও সালমানকে তাড়িয়ে বেড়ায়। সেই রাতে কয়েকজন সহ-অভিনেতাকে সঙ্গে নিয়ে সালমান হরিণ শিকারে বের হন। সালমানসহ অন্য অভিনেতারা সেখানে ‘হাম সাথ সাথ হ্যায়’ সিনেমার শুটিংয়ের জন্য গিয়েছিলেন।

কঙ্কানি গ্রামবাসীর অভিযোগ, রাতে গুলির শব্দে তারা ঘর থেকে বের হয়ে একটি জিপসি গাড়ি ধাওয়া করেন। যেটির চালকের আসনে ছিলেন সালমান। কিন্তু তাদের ধরা যায়নি। প্রবলগতিতে গাড়ি চালিয়ে সালমান ও তার সঙ্গীরা পালিয়ে যান।

রায় ঘোষণার পর সাংবাদিকদের কাছে সালমানের আইনজীবীরা বলেন, সরকারি কৌঁসুলিরা অভিযোগের পক্ষে প্রমাণ হাজির করতে পারেননি। তারা মামলা সাজাতে ভুয়া সাক্ষী দাঁড় করিয়েছেন। বন্দুকের গুলিতেই যে কৃষ্ণসার দুটির মৃত্যু হয়েছিল, তাও প্রমাণ করতে পারেননি।

গত ২৮ মার্চ নিম্নআদালতে কৃষ্ণসার মামলার চূড়ান্ত শুনানি শেষ হয়।

বলিউডে সবচেয়ে সফল অভিনেতাদের একজন সালমানের ওপর বর্তমানে এক হাজার রুপির ওপর লগ্নি রয়েছে।

রায় ঘোষণার সময় আদালতের বাইরে ব্যাপকসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়া শরীর প্রদর্শনের জন্য বিখ্যাত এই অভিনেতার শত শত ভক্ত জড়ো হয়েছিলেন সেখানে।

সরকারি কৌঁসুলি মাচিপাল বিশনোয় বলেন, সালমান খান দোষী সাব্যস্ত হলেও অন্য অভিনেতারা খালাস পেয়েছেন।

২০০২ সালে গাড়িচাপা দিয়ে এক গৃহহীন মানুষকে হত্যার অভিযোগ থেকে ২০১৫ সালে খালাস পান বলিউড ব্যাডবয় সালমান।

তিনি জেলে যাওয়ার শুরুতেই সংকটে পড়বে ১০০ কোটি রুপি বাজেটের রেমো ডি’সুজার রেস-থ্রি সিনেমা।

এবার ঈদ উপলক্ষে ১৫ জুন ওই ছবিটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। নির্মাতাদের আশা, রেস সিরিজের আগের দুটির চেয়ে নতুন এ ছবিটি কয়েক গুণ বেশি ব্যবসা করবে। কিন্তু ছবির মূল অভিনেতাকে কারাগারে থাকতে হলে ছবির প্রচারে হোঁচট খাবে।

সালমানসহ অন্য অভিনেতাদের বিরুদ্ধে বন্যপ্রাণী (সংরক্ষণ) আইনের ৫১ নম্বর ধারায় মামলা করা হয়েছিল। এ ছাড়া বেআইনিভাবে জঙ্গলে ঢোকার অভিযোগে ভারতীয় দণ্ডবিধির ১৪৯ নম্বর ধারাতেও মামলা করা হয়।

(জাস্ট নিউজ/এমআই/১৬২৫ঘ.)