ডি লিট নিতে আসবেন না অমিতাভ

ডি লিট নিতে আসবেন না অমিতাভ

ঢাকা, ২৮ এপ্রিল (জাস্ট নিউজ) : কলকাতার জামাই বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন। জয়া ভাদুরীকে বিয়ে করার পর থেকেই সেখানকার মানুষদের সঙ্গে একটা অন্যরকম সম্পর্ক জুড়ে গেছে বিগ-বির। ক্যারিয়ারে অভিনয় দক্ষতা দেখিয়ে বহু নামিদামি পুরস্কারই বাড়ির শোকেজে তুলেছেন তিনি। সেখানে রয়েছে চারটি ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ১২টি ফিল্মফেয়ার পুরস্কারসহ দেশ-বিদেশি অসংখ্য পুরস্কার।

অমিতাভের সেই অভিনয় দক্ষতাকে সম্মান জানাতেই কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিয়েছিলেন, এ বছর সম্মানসূচক ডি লিট উপাধীতে ভূষিত করবেন তাদের জামাইকে। কারণ, তিনি তো পুরো ভারতেরই গর্ব। বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী গত ফেব্রুয়ারিতে এ ঘোষণা দিয়েছিলেন।

আগামী ৮ মে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান। ওইদিনই বলিউডের বহু সুপারহিট ছবির নায়ক অমিতাভ বচ্চনের হাতে সম্মানসূচক ডি লিট পুরস্কার তুলে দেয়ার কথা ছিল। কিন্তু নতুন খবর হচ্ছে, বিশ্ববিদ্যালটির এবারের সমাবর্তনে ডি লিট নিতে আসতে পারছেন না বলে জানিয়ে দিয়েছেন অভিনেতা অমিতাভ।

তাহলে কি ডি লিট নেবেন না অমিতাভ। অবশ্যই নেবে। এক্ষেত্রে পরের কোনও সমাবর্তনে অমিতাভকে সাম্মানিক ডি লিট দেয়ার বিষয়টি কর্তৃপক্ষের বিবেচনাধীন রয়েছে বলে জানিয়েছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী। তিনি বলেন, ‘আমরা আমাদের সিদ্ধান্তের কথা অমিত জি-কে জানিয়েছিলাম। উনি খুশিও হয়েছিলেন। কিন্তু অতি সম্প্রতি জানিয়েছেন, ছবির শুটিং থাকায় এবারের সমাবর্তন অনুষ্ঠানে তিনি আসতে পারবেন না।’

তবে অমিতাভ বচ্চন না আসলেও ৮ মে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে পুরস্কার নিতে উপস্থিত থাকবেন সঙ্গীতশিল্পী অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়, লেখিকা নবনীতা দেবসেন ও শিল্পী যতীন দাস। নিজ নিজ ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তারা প্রত্যেকেই এ বছর ডি লিট উপাধী পাচ্ছেন। দীক্ষান্ত ভাষণ দেবেন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ান ইউনিভার্সিটিজের সাধারণ সম্পাদক ফুরকান কামার।

(জাস্ট নিউজ/জেআর/১০২৫ঘ.)