এটিএন বাংলায় হানিফ সংকেতের ঈদের নাটক

এটিএন বাংলায় হানিফ সংকেতের ঈদের নাটক

ঢাকা, ১৭ আগস্ট (জাস্ট নিউজ): নন্দিত নির্মাতা হানিফ প্রতি ঈদেই নাটক নির্মাণ করেন। সেই ধারাবাহিকতায় আগামী ঈদের জন্যও তিনি তৈরি করেছেন নাটক। এর নাম ‘শেষ অশেষের গল্প’।

নাটকটির গল্পও লিখেছেন তিনি। এটি ঈদের দিন রাত ৮টা ৩০ মিনিটে এটিএন বাংলায় প্রচার হবে। গ্রামের এক দরিদ্র ও অসহায় যুবকের একই গ্রামের অবস্থাপন্ন পরিবারের একটি মেয়ের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে।

এক সময় জীবিকার তাগিদে যুবকটি বিদেশে চলে যায়। প্রেমিকের অনুপস্থিতিতে মেয়েটিকে ঘিরে গ্রামে ঘটতে থাকে নানা ঘটনা ও রটনা। এসব ঘটনাকে কেন্দ্র করেই গড়ে উঠেছে এ নাটকের গল্প।

ঈদের নাটক প্রসঙ্গে হানিফ সংকেত বলেন, ঈদের নাটক মানেই যে হাসির নাটক নির্মাণ করতে হবে, এর মানে নেই। আমি একেক বছর, একেক সময় একেক গল্প নিয়ে আসি। তবে দর্শককে হাসানোর জন্য আমার কোনো চেষ্টা থাকে না।

আমাদের চলমান জীবনে আমরা অনেক ঘটনা দেখে থাকি। যেমন আমার এবারের ঈদের নাটকটি হাসির নয়। মূলত আমাদের সমাজে যৌতুক প্রথা এখনও আছে। আমি বলব যৌতুক একটি মারাত্মক ব্যধি।

এটার বিরুদ্ধে আমার এ নাটকে একটি বক্তব্য আছে।’ নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, শর্মিলী আহমেদ, রিয়াজ, মীর সাব্বির, কুসুম শিকদার, সাঈদ বাবু, সুভাশীষ ভৌমিক, শামীম, রকিবুল হাসান, নজরুল ইসলাম, গুলশান আরা, পুতুল, বাহার, মতিউর রহমানসহ অনেকে।

নাটকটির চিত্রায়ণ হয়েছে মানিকগঞ্জের সিঙ্গাইরে অবস্থিত ফাগুন নিকেতনে। নাটকের সূচনা সঙ্গীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সঙ্গীতায়োজন করেছেন মেহেদী, কণ্ঠ দিয়েছেন পান্থ কানাই। আবহসঙ্গীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ।

(জাস্ট নিউজ/এমআই/১১৩৫ঘ.)