বিশ্ব সঙ্গীত দিবসে বাংলাদেশ দূতাবাস ইতালীর আয়োজনে ‘রোম সংগীত উৎসব’

বিশ্ব সঙ্গীত দিবসে বাংলাদেশ দূতাবাস ইতালীর আয়োজনে ‘রোম সংগীত উৎসব’

ইতালী, ২৪ জুন (জাস্ট নিউজ) : বিশ্বের অন্যান্য দেশের মতো নানা কর্মসূচির মধ্য দিয়ে পৃথিবীর ১০৮টি দেশে ২১ জুন বিশ্ব সঙ্গীত দিবস উদযাপিত হয়েছে। মূলত এই দিবসটি আন্তর্জাতিকভাবে পালনের শুরুটা হয় ফ্রান্সে। দেশটির এই ঐতিহ্যবাহী সঙ্গীত উৎসবটির নাম দেয়া হয়েছিল ‘বিশ্বব্যাপী সঙ্গীতের দিন’। ১৯৮২ সালে ২১ জুন বিশেষ এই সঙ্গীত উৎসবের দিনটি ‘ওয়ার্ল্ড মিউজিক ডে’ হিসেবে সমৃদ্ধি লাভ করে।

বিশেষ এই মিউজিক ফেস্টিভ্যাল অর্থাৎ বিশ্ব সঙ্গীত দিবস উপলক্ষে ইতালীস্থ বাংলাদেশ দূতাবাস, রোমের প্রাণকেন্দ্র পিয়াচ্ছা নাভোনায় ‘রোম সংগীত উৎসব’ এর আয়োজন করে। দূতাবাসের প্রথম সচিব ইরিন ইসলাম জুলির সঞ্চালনায় ইতালিতে এই প্রথমবারের মতো বিশ্ব সংগীত উৎসবে দেশীয় কৃষ্টি সংস্কৃতির পরিবেশনায় বিশেষ করে ইতালীয়সহ বিদেশীরা ছিলেন মুগ্ধ।

রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার এই সংগীত উৎসব সফল করায় সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, দূতাবাসের এই আয়োজনটির মধ্য দিয়ে শুধু ইতালী নয় সারা বিশ্বের সংস্কৃতির সাথে সেঁতু বন্ধনের সৃষ্টি করেছে।

এসময় দূতাবাসের সকল কর্মকর্তাসহ ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহসভাপতি আলী আহমদ ঢালি এবং কমিউনিটি ব্যক্তিত্ব জিএম কিবরিয়া, হোসনে আরা বেগম, লুৎফর রহমান, আতিয়া রসূল কিটনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

সঙ্গীতানুষ্ঠানে তাহেরুল ইসলাম, পুতুল, শহীদ, দিপু সংগীত এবং অর্পিতা সিকদার, সিমনা, রূপকথা’র নৃত্য পরিবেশন ইতালীয় ও বিদেশীরাসহ স্থানীয় প্রবাসীরা উপভোগ করেন।

(জাস্ট নিউজ/এমআই/১০৪৫ঘ.)