বাংলাদেশি এজেন্টদের প্রতারণায় অবৈধ হয়ে পড়েছেন হাজার হাজার মালয়েশিয়া প্রবাসী

বাংলাদেশি এজেন্টদের প্রতারণায় অবৈধ হয়ে পড়েছেন হাজার হাজার মালয়েশিয়া প্রবাসী

ঢাকা, ২৩ জুলাই (জাস্ট নিউজ) : বাংলাদেশি এজেন্টদের প্রতারণায় অবৈধ হয়ে পড়েছেন হাজার হাজার মালয়েশিয়া প্রবাসী। দেশটিতে বৈধতার আশ্বাস ও ভিসা করে দেওয়ার নামে বাংলাদেশি এসব এজেন্ট হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা। আর এতে দিশেহারা হয়ে পড়েছেন হাজার হাজার প্রবাসী বাংলাদেশি।

একদিকে প্রতারণায় অর্থনৈতিকভাবে পঙ্গু হয়ে অন্যদিকে মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশের অভিযানে চোখে সর্ষে ফুল দেখছেন প্রতারিত বাংলাদেশি অভিবাসীরা। বিভিন্ন সময়ে মালয়েশিয়ার কথিত এজেন্ট দ্বারা প্রতারিত হওয়ার কারণেই অধিকাংশ বাংলাদেশি এবার বাংলাদেশের এজেন্টদের কাছে যান ভিসা করার জন্য। আর এই সুযোগ কাজে লাগিয়ে রাতারাতি কোটিপতি বনে গিয়ে আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছেন মালয়েশিয়ায় বাংলাদেশি এজেন্টরা।

এসব এজেন্টরা বাংলাদেশিদের ফিংগার প্রিন্ট করিয়েছে। আর ওই ফিঙ্গার প্রিন্টের মাধ্যমে প্রতারক বাংলাদেশি চক্রটি হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা। দীর্ঘদিন ঘুরেও কোনো প্রকার ভিসা না পেয়ে বর্তমানে মালয়েশিয়া সরকারের সাধারণ ক্ষমার আওতায় ট্রাভেল পাস কেটে বাড়িতে চলে যাচ্ছেন বাংলাদেশি প্রবাসীরা। অথচ দীর্ঘদিন এজেন্টের পিছনে ঘুরে লক্ষাধিক টাকা দিয়েছেন হাজার হাজার বাংলাদেশি। এখন টাকা ফেরত দেওয়া তো দূরে থাক টাকা চাইলে তাদেরকে বিভিন্ন ভয়-ভীতি প্রদর্শন করা হয়।

মালয়েশিয়ার কলকারখানা অধ্যুষিত এলাকা পেনাংয়ের সুলাইমান এই প্রতিবেদককে জানান, ২০১৭ সালে বাংলাদেশি এক এজেন্ট চার হাজার মালয় রিংগিতের (বাংলাদেশি টাকায় ৮০ হাজার) বিনিময়ে আমাকে শুধু একটি মাই ইজির কাগজ ধরিয়ে দেয়। দীর্ঘদিন ঘুরেও আমার ভিসা না হওয়ার কারণে আমাকে দেশে চলে যেতে হচ্ছে। আমি টাকা চাইতে গেলে আমাকে বিভিন্ন প্রকার হুমকি-ধামকি দেয়া হয়।

পাহাং জেলার কুয়ান্তান এলাকায় কয়েক বাংলাদেশি এজেন্টের হাতে প্রতারিত হয়ে প্রায় দুই থেকে তিন শত বাংলাদেশি দেশে চলে গেছেন। এভাবেই হাজার হাজার বাংলাদেশি মালয়েশিয়ায় অবৈধ হয়ে মানবেতর জীবন যাপন করছেন। আর এজেন্ট হাতিয়ে নিয়েছে কোটি কোটি টাকা। সূত্র: শীর্ষ নিউজ।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২০১৬ঘ.)