অস্ট্রেলিয়া ফেডারেল পার্লামেন্ট ও হাইকমিশনের সামনে বিএনপির বিক্ষোভ

অস্ট্রেলিয়া ফেডারেল পার্লামেন্ট ও হাইকমিশনের সামনে বিএনপির বিক্ষোভ

ক্যানবেরা, ৬ ফেব্রয়ারি (জাস্ট নিউজ) : বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে আগামী ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের দিন ধার্য করেছে আদালত। এ রায়কে কেন্দ্র করে বাংলাদেশের মত অস্ট্রেলিয়া বিএনপি নেতাকর্মীরা উদ্বিগ্ন।

বাংলাদেশে আগামী নির্বাচনে আওয়ামী লীগ সরকার বিচার বিভাগকে প্রভাবিত করে রায়ের মাধ্যমে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে বাইরে রেখে ৫ই জানুয়ারীর মত সরকার আরেকটি নির্বাচন করতে চায় বলে দাবি করেছেন অস্ট্রেলিয়া বিএনপি।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সোমবার দুপুর ১২টায় বাংলাদেশ হাইকমিশনের সামনে এবং অস্ট্রেলিয়ার ফেডারেল পার্লামেন্টের সামনে এর প্রতিবাদে এবং নির্দলীয় সরকারের অধীনে আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সিডনি থেকে ৩৫০ কিলোমিটার দুরে ক্যানবেরায় ফেডারেল পার্লামেন্টের এবং বাংলাদেশ হাইকমিশনের সামনে অসংখ্য নেতৃবৃন্দ ব্যানার ফেস্টুন নিয়ে ‘আমার নেএী আমার মা বন্দী হতে দিবোনা’ সেইভ বাংলাদেশ সেইভ গণতন্ত্র স্লোগানে মুখরিত হয় পুরো এলাকা জুড়ে।

অস্ট্রেলিয়া বিএনপির নেতৃবৃন্দ অভিযোগ করে বলেন, বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে রাজনীতি থেকে দুরে রেখে আবারো পাতানো নির্বাচন করতে যাচ্ছে আওয়ামী লীগ সরকার কিন্তু আমরা প্রবাসী নেতৃবৃন্দ এবং বাংলাদেশের লক্ষ কোটি জিয়ার সৈনিক বেঁচে থাকতে এই কুট কৌশল কখনো সফল হতে দিবনা। বিক্ষোভ সমাবেশ শেষে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ এবং বাংলাদেশের মহামান্য রাষ্টপতি বরাবর হাই কমিশনারের নিকট বিএনপি অস্ট্রেলিয়ার পক্ষ থেকে স্মারক প্রদান করা হয়।

বিক্ষোভ সমাবেশে সিনিয়র নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন- মনিরুল হক জর্জ, প্রফেসর ডঃ হুমায়ের চৌধুরী রানা, মোঃ মোসলেহ উদ্দিন হাওলাদার আরিফ, লিয়াকত আলী স্বপন, ডাঃ আব্দুল ওহাব বকুল, আরিফুল হক, হাবিব মোহাম্মদ জকি, রুহুল আহম্মেদ, মোঃ আবুল হাছান, তারিক উল ইসলাম তারেক, সোহেল ইকবাল মাহমুদ, আশরাফুল আলম রনি, খাইরুল কবির পিন্টু, জাকির আলম লেলিন, মোঃ আবুল কাশেম, মিতা কাদরী, ফেরদৌস অমি।

অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান এবং এএনএম মাসুম। এছাড়া নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন শহীদ পারভেজ, মোঃ ফরিদ আহম্মেদ, রেজাউল হক, মোঃ কামরুল ইসলাম, মোঃ জসিম উদ্দিন, মোঃ মাসুদ রানা, আরমান হোসেন ভুইয়া, সোহেব জাহাঙ্গীর, সাইমুম বিন শামস, মোহাম্মদ জুম্মান হোসেন, আলামিন জকি, আলহাজ্ব মোহাম্মদ ইউছুফ আলী, মোঃ মাহবুবুর রহমান, কামাল হোসেন, নাসিমা শারমিন, কেএম মুনসুর খালিদ, কেএম মন্জুরুল হক, মোঃ আকারুল ইসলাম, সায়মা বিনতে ইসলাম, রানা রহমান প্রমুখ।

বিএনপি অস্ট্রেলিয়ার অন্যতম সিনিয়র নেতা ডঃ হুমায়ের চৌধুরী জানান, স্মারক লিপিতে পররাষ্ট্রমন্ত্রীর নিকট আমরা জোরালো দাবি জানিয়েছি যে আগামী ৮ই ফেব্রুয়ারি এই মিথ্যা মামলায় কোন হস্তক্ষেপ না করে এবং শ্রীঘ্রই এই মিথ্যা মামলা থেকে মুক্তি দিয়ে দ্রুত বাংলাদেশের গণতন্ত্র মানুষের ভোটাধিকার এবং আইনের শাসন প্রতিষ্ঠার জন্য অস্ট্রেলিয়া সরকারের দ্রুত হস্তক্ষেপ কামনা করছি।

মনিরুল হক জর্জ বলেন, বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি কাছে প্রবাসী বাংলাদেশি হিসাবে আবেদন জানিয়েছি যেন আগামী ৮ ই ফেব্রুয়ারি দেশনেএী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে কোন অবৈধ রায় না দেওয়া হয়। আর যদি ক্যাংগারো কোর্টের মাধ্যমে কোন অবৈধ রায় দেওয়া হয় তাহলে প্রবাসে লাগাতার হাসিনার পদত্যাগের দাবিতে কঠিন কর্মসূচীর মাধ্যমে অবৈধ সরকারকে কঠিন জবাব দেওয়া হবে।

(জাস্ট নিউজ/ওটি/০৯৩০ঘ.)