যৌন হয়রানিতে অভিযুক্ত গুগলের ৪৮ কর্মী চাকরিচ্যুত

যৌন হয়রানিতে অভিযুক্ত গুগলের ৪৮ কর্মী চাকরিচ্যুত

ঢাকা, ২৬ অক্টোবর (জাস্ট নিউজ) : যৌন হয়রানির অভিযোগের সত্যতা মেলায় ১৩ জ্যেষ্ঠ ব্যবস্থাপকসহ ৪৮ জনকে চাকরিচ্যুত করেছে প্রযুক্তি জায়ান্ট গুগল। ২০১৬ সাল থেকে তাদের বিরুদ্ধে এই অভিযোগগুলো এসেছে। খবর বিবিসির।

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই কর্মীদের কাছে পাঠানো চিঠিতে বলেছেন, অসঙ্গত আচরণের ব্যাপারে গুগল কঠোর অবস্থানে রয়েছে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হচ্ছে, যৌন হয়রানির অভিযোগ থাকা সত্ত্বেও অ্যান্ড্রয়েড ক্রিয়েটর অ্যান্ডি রুবিনকে ৯ কোটি ডলার দিয়ে বিদায় দেয়া হয়েছে। রুবিনের মুখপাত্র স্যাম সিঙ্গার এই অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।

স্যাম সিঙ্গার বলেছেন, একটি মূলধনী ও প্রযুক্তি ইনকিউবেটর প্রতিষ্ঠান ‘প্লেগ্রাউন্ড’ শুরু করতে ২০১৪ সালে গুগল ছাড়ার সিদ্ধান্ত নেন রুবিন।

তাকে ‘নায়কোচিত বিদায় সংবর্ধনা’ দেয়া হচ্ছে বলে তার চিঠিতে বলা হয়েছে।

পিচাই তার চিঠিতে বলেন, নিউইয়র্ক টাইমসে প্রকাশিত যৌন হয়রানির সংবাদগুলো পড়া কঠিন ছিল। নিরাপদ ও ভালো কর্মপরিবেশ দিতে গুগল বদ্ধপরিকর।

সুন্দর পিচাই বলেন, ‘আমরা আপনাদের নিশ্চিত করতে চাই, প্রত্যেকটি যৌন হয়রানি ও অশালীন আচরণের অভিযোগের বিষয়ে আমরা তদন্ত করব এবং ব্যবস্থা গ্রহণ করব।’

পিচাই বলেন, ‘গত ২ বছর ধরে কোনো কর্মীকে চাকরিচ্যুত করা হয়নি। তাদেরকে বিদায়ী প্যাকেজ দেয়া হয়েছে।’

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, নাম প্রকাশে অনিচ্ছুক গুগলের নির্বাহীরা বলেছেন, ২০১৩ সালে একটি হোটেল কক্ষে একজন নারী কর্মীর যৌন অসাদাচরণ করেন রুবিন। এই বিষয়টি নিশ্চিত হওয়ার পর তৎকালীন গুগলের প্রধান নির্বাহী ল্যারি পেজ তাকে পদত্যাগ করার নির্দেশ দেন।

খবরে বলা হয়, গুগলের তদন্তকারীরা খুঁজে পেয়েছেন, ওই নারীর অভিযোগ সত্য। কিন্তু গুগলের তরফ থেকে আনুষ্ঠানিকভাবে তা নিশ্চিত করা হয়নি।

রুবিন বলেছেন, তিনি অশালীন আচরণ করেননি এবং নিজের ইচ্ছাতেই গুগল ছেড়েছেন।

যৌন হয়রানির দাবিগুলো পুরুষ নিয়ন্ত্রিত সিলিকন ভ্যালিতে যৌন সংস্কৃতির দিকে ইঙ্গিত দিচ্ছে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৭৫৪ঘ.)