ত্বকের ক্যানসার রুখতে অ্যাপল ওয়াচের পদক্ষেপ

ত্বকের ক্যানসার রুখতে অ্যাপল ওয়াচের পদক্ষেপ

ঢাকা, ৫ ডিসেম্বর (জাস্ট নিউজ) : সারাদিন রোদে ঘুরতে হয় বলে সানবার্নের সমস্যায় ভুগছেন, কিন্তু কাজের চাপে কিছুতেই সচেতন হওয়ার সুযোগ পাচ্ছেন না। মনে হচ্ছে রোদে রোদে ঘোরবার সময় কেউ সচেতন করে দিলে ভাল হতো? এ রকমই যাদের প্রতিদিনের রুটিন, তাদের জন্য সুখবর নিয়ে এসেছে অ্যাপল। এই সংস্থার নতুন ‘অ্যাপল ওয়াচ’ আপনাকে ক্রমাগত সচেতন করতে থাকবে রোদে ঘুরে কতটা ক্ষতি হচ্ছে আপনার সেই সম্বন্ধে।

অ্যাপলের তরফ থেকে জানানো হয়েছে, এই নয়া হাতঘড়িতে অজস্র আলট্রা ভায়োলেট লাইট সেন্সর রয়েছে। সারাদিনে কতক্ষণ রোদ্দুরে রোদ্দুরে ঘুরছেন, সূর্যের অতিবেগুনি রশ্মি কতটা ঢুকছে আপনার শরীরে, এই সব সম্পর্কে আপনাকে সতর্ক করতে থাকবে আলট্রা ভায়োলেট লাইট সেন্সরগুলো। ফলে সচেতন হওয়ার সুযোগ পাবেন আপনি।

শুধু রোদে পোড়া নয়, ত্বকের ক্যানসারের হাত থেকেও সুরক্ষা দিতে পারে অ্যাপলের এই হাতঘড়ি। অকালে বুড়িয়ে যাওয়া ত্বকের সমস্যা থেকে রেহাই পেতেও সাহায্য করতে পারে এই নয়া প্রযুক্তি, দাবী অ্যাপল কর্তৃপক্ষের।

অ্যাপল ওয়াচ সিরিজ ফোর-এ ইসিজি মনিটরিংয়ের সঙ্গেই এই ইউভি ট্র্যাকিং সেন্সর ফিটনেসের দিকে খেয়াল রাখতে আরও বেশি সাহায্য করবে বলে ধারণা বিশেষজ্ঞ মহলের।

(জাস্ট নিউজ/এমজে/১৪৩৫ঘ.)