ইন্টারপোলের প্রধান আটক আছেন, জানাল চীন

ইন্টারপোলের প্রধান আটক আছেন, জানাল চীন

ঢাকা, ৮ অক্টোবর (জাস্ট নিউজ) : ইন্টারপোলের প্রধান মেং হোংউআইকে আটকে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছে চীন। বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়, আইনভঙ্গের কারণে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা তার বিরুদ্ধে তদন্ত করছে বলেও বেইজিং জানিয়েছে।

চীনা বংশোদ্ভূত পুলিশ কর্মকর্তা মেং হোংউআই গত ২৫ সেপ্টেম্বরে ফ্রান্স থেকে চীনে যাওয়ার পর নিখোঁজ হন। মেং কোথায় আছেন, তা জানাতে চীনের সঙ্গে যোগাযোগ করা হলেও ইন্টারপোলকে এর আগে কিছু জানায়নি দেশটি।

গত শুক্রবার ফ্রান্সে তার নিখোঁজ সংবাদ প্রচার হওয়ার পর চীন এই প্রথম বিবৃতি দিয়ে মেং হোংউআইয়ের অবস্থান সম্পর্কে জানাল।

চীনের ন্যাশনাল সুপারভাইজরি কমিশন তাদের ওয়েবসাইটে একটি বিবৃতি দিয়ে মেংয়ের বিরুদ্ধে তদন্ত চলার কথা জানিয়েছে।

চীনে এখন চলা দুর্নীতিবিরোধী অভিযানের আওতায় দেশটির অনেক শীর্ষস্থানীয় কর্মকর্তার ক্ষেত্রে গুম হওয়ার ঘটনা ঘটেছে। প্রতিটি ঘটনার ক্ষেত্রে সপ্তাহ বা মাস পেরোনোর পর চীন সরকার তাদের আটক করার কথা বিবৃতি দিয়ে জানিয়েছে। এসব ঘটনার মধ্যে মেংয়ের নিখোঁজ হওয়ার ঘটনাটি ছিল সর্বসাম্প্রতিক।

গত জুলাই মাসে চীনে নিখোঁজ হন অভিনেত্রী ফান বিংবিং। পরে এ সপ্তাহের শুরুর দিকে জনসমক্ষে ক্ষমা চেয়ে তিনি আবার জনসমক্ষে আসেন। ৮৮৩ মিলিয়ন ইউয়ান জরিমানাও দিতে হয়েছিল তাকে।

মেং হোংউআইকে আটক করার ঘটনা জানার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ইন্টারপোল টুইটারে বলেছে, তারা পদত্যাগপত্র পেয়েছে। প্রতিষ্ঠানটির শর্ত অনুসারে দক্ষিণ কোরিয়ার কিম জং ইয়াংকে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট করেছে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/০৯৩০ঘ.)