বাসভবনে তল্লাশি, তুরস্ক ছেড়ে পালিয়েছেন সৌদি কনসাল জেনারেল

বাসভবনে তল্লাশি, তুরস্ক ছেড়ে পালিয়েছেন সৌদি কনসাল জেনারেল

ঢাকা, ১৭ অক্টোবর (জাস্ট নিউজ) : তুরস্কের ইস্তানবুলে নিযুক্ত সৌদি আরবের কনসাল জেনারেল মোহাম্মদ আল-ওতাইবি তুরস্ক ছেড়ে পালিয়েছেন। মঙ্গলবার তিনি ইস্তানবুল ছেড়ে সৌদি আরবের রিয়াদের উদ্দেশ্যে রওনা দেন। তুর্কি সম্প্রচারমাধ্যমের বরাত দিয়ে এখবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, তুর্কি পুলিশ কনসাল জেনারেলের বাস ভবনে তল্লাশির আগেই তুরস্ক ছেড়ে গেলেন আল-ওতাইবি। তিনি একটি বাণিজ্যিক ফ্লাইটে তুরস্ক ছাড়েন। দুই সপ্তাহ আগে ইস্তানবুলের সৌদি কনস্যুলেট ভবন থেকে সাংবাদিক জামাল খাশোগির নিখোঁজের ঘটনায় তার বাড়িতে এখন তল্লাশি চালাচ্ছে তুর্কি পুলিশ।

সৌদি আরবের নির্বাসিত সাংবাদিক জামাল খাশোগি গত সপ্তাহে প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তানবুল শহরের সৌদি কন্স্যুলেটে প্রবেশের পর আর বের হননি। সৌদি আরব অবশ্য বলছে, খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। তবে তুরস্কের পক্ষ থেকে এর প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ।
তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। গত সপ্তাহে তুরস্কে আসা ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ আঙ্কারার।

সোমবার প্রথমবারের মতো তুরস্কের একটি তদন্তকারী দল কনস্যুলেট ভবনে অনুসন্ধান চালায়। নয় ঘণ্টার অনুসন্ধানে খাশোগিকে হত্যার আলামত পেয়েছেন বলে দাবি করেছে তুর্কি পুলিশ।

অনুসন্ধানের বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, মিশনে তারা বিষাক্ত বস্তুর সন্ধান করেছেন। তিনি বলেন, আমি আশা করি যত দ্রুত সম্ভব আমরা আপনাদের গ্রহণযোগ্য উপসংহার দিতে পারব। কারণ, তদন্তে অনেক বিষয়ের প্রতি খেয়াল রাখা হচ্ছে। যেমন- বিষাক্ত বস্তু এবং রঙ লাগিয়ে যেসব বস্তু আড়াল করা হয়েছে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/০৯৪৯ঘ.)