ক্যামেরুনে আবাসিক স্কুল থেকে ৭৯ ছাত্রছাত্রী অপহরণ

ক্যামেরুনে আবাসিক স্কুল থেকে ৭৯ ছাত্রছাত্রী অপহরণ

ঢাকা, ৬ নভেম্বর (জাস্ট নিউজ) : ক্যামেরুনের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি আবাসিক স্কুলের ৭৯ শিক্ষার্থীকে অপহরণ করছে সশস্ত্র অস্ত্রধারীরা। স্থানীয় সময় সোমবার দেশটির সরকারি এক কর্মকর্তা সিএনএনকে এই তথ্য নিশ্চিত করেছেন। গত রবিবার রাতে অপহরণের ওই ঘটনা ঘটে।

ওই অঞ্চলের সরকারের মুখপাত্র লুই মারি বেনি বলেন, ব্যামিন্ডা শহরের প্রেসবিটারিয়ান মাধ্যমিক বিদ্যালয়ে ঢুকে ঘুম থেকে তুলে ছেলেমেয়েদের নিয়ে গেছে অস্ত্রধারীরা। ৭৯ জন ছেলেমেয়েকে তারা স্কুলের মিনিবাসগুলোয় নিয়ে যাওয়ার চেষ্টা করে। বাসের চালক গাড়িতে ত্রুটি থাকার কথা জানালে অস্ত্রধারী শিক্ষার্থীদের হাঁটিয়ে নিয়ে গিয়ে গুম করে ফেলে।

এই ঘটনায় সোমবার সকালে সরকারের ঊর্ধ্বতন মহলে বৈঠক হয়েছে। ক্যামেরুন সেনাবাহিনী, পুলিশ ও সামরিক পুলিশ অপহরণ হওয়া শিশুদের উদ্ধারে অনুসন্ধান অব্যাহত রেখেছে। সেনাবাহিনীর একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ইউনিট হেলিকপ্টার দিয়ে তাদের খুঁজছে।

লুই মারি বেনি আরো বলেন, তিন দিন আগে স্কুলটির অধ্যক্ষকে অপহরণ করা হয়েছে। তিনি এখনো স্কুলে ফিরে আসেননি। তবে কারা এই অপহরণের ঘটনা ঘটিয়েছে, তা স্পষ্ট করে কিছু বলেননি তিনি।

স্থানীয় ইংরেজি ভাষাভাষী অ্যাগ্লোফোন বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা ক্যামেরুন থেকে স্বাধীন হওয়ার জন্য ব্যাপকভাবে দাবি জানিয়ে আসছে। এই অপহরণের ঘটনায় দেশটির সরকার তাদের অভিযুক্ত করেছে।

মানবাধিকার সংস্থাগুলোর ভাষ্য মতে, গত সেপ্টেম্বর মাসে বাফেট শহরের একটি স্কুল থেকে সাত শিক্ষার্থী ও তাদের প্রধান শিক্ষককে অপহরণ করেছিল সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী। তাদের নির্যাতন ও মারাত্মকভাবে আহত করার পর অপহরণকারী ছেড়ে দেয়। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বুইয়া শহরে একই মাসে সেনাবাহিনীর একটি দলের ওপর হামলা চালায় বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা।

অ্যাগ্লোফোন গোষ্ঠীর বসবাস আছে—এমন প্রদেশে প্রায়ই সহিংসতার ঘটনা ঘটে। দেশটির জনসংখ্যার ২০ শতাংশ অ্যাগ্লোফোন গোষ্ঠী। ফরাসি ভাষাভাষী সরকার তাদের দাবিয়ে রেখেছে অভিযোগ করেছে প্রদেশগুলোর জনগণ। এদিকে গত বছর ওই বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র গোষ্ঠী স্বাধীন হওয়া দাবি জানালে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

৩৬ বছর ধরে ক্যামেরুন শাসন করছেন প্রেসিডেন্ট পল বিয়া। তিনি সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী ও ইংরেজি ভাষাভাষীদের বিরুদ্ধে হামলা চালাতে সেনাবাহিনী ব্যবহার করছেন বলে অভিযোগ রয়েছে। অন্যদিকে বিচ্ছিন্নতাবাদী যোদ্ধাদের বিরুদ্ধেও সরকারি নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার অভিযোগ রয়েছে।

৮৫ বছর বয়সী নেতা পল বিয়া সপ্তম মেয়াদে ক্ষমতায় এসেছেন। ১৯৮২ সালে প্রেসিডেন্টের ক্ষমতায় আসার পর তিনি টানা শাসন করে যাচ্ছেন। বিরোধীদের দমন-পীড়নে তার বিরুদ্ধে সহিংস কর্মকাণ্ড চালানো অভিযোগ রয়েছে। দীর্ঘ সময় ক্ষমতা ধরে রাখায় প্রেসিডেন্টবিরোধী কর্মকাণ্ড অব্যাহত রয়েছে আফ্রিকার এই দেশে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২১৩৮ঘ.)