৩ লাখেরও বেশি বিদেশী শ্রমিক নেবে জাপান

৩ লাখেরও বেশি বিদেশী শ্রমিক নেবে জাপান

ঢাকা, ৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : শ্রমিক সঙ্কট সহজ করতে হাজার হাজার বিদেশী শ্রমিক নেবে জাপান। এ জন্য দেশটির পার্লামেন্ট একটি আইন অনুমোদন করেছে। কোন কোন দেশ থেকে এই শ্রমিক নেয়া হবে তা উল্লেখ করা হয় নি। তবে এ আইন নিয়ে সেখানে বিতর্ক আছে।

আগামী বছর এপ্রিল থেকে নির্মাণ খাত, কৃষিকাজ ও নার্সিং খাতে বিদেশী শ্রমিক নিয়োগ অনুমোদন করা হবে। এখানে উল্লেখ্য, অভিবাসীদের বিষয়ে জাপানিদের মধ্যে উদ্বেগ রয়েছে আগাগোড়াই। এ অবস্থায় সেখানে বিপুল সংখ্যক বিদেশী শ্রমিক নেয়ার সিদ্ধান্ত অনুমোদন দেয়ায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। জবাবে জাপান সরকার বলছে, অধিক সংখ্যায় জাপানে বিদেশী শ্রমিক প্রয়োজন।

কারণ, জাপানের জনসংখ্যা বয়স্ক মানুষের ভারে ন্যুয়ে পড়েছে। বিরোধী দলগুলো এ আইনের কড়া সমালোচনা করছে। তারা বলছে, বিদেশ থেকে যেসব শ্রমিক সেখানে প্রবেশ করবে তারা নানা অনিয়মে জড়িয়ে পড়বে। তাতে সমাজ ব্যবস্থা নষ্ট হবে। নতুন আইনের অধীনে উল্লেখিত খাতগুলোতে ৩ লাখেরও বেশি শ্রমিক অনুমোদন দেয়া হবে জাপানে। তারা সেখানে গিয়ে ওইসব খাতে কাজ করতে পারবেন। এ জন্য নতুন দুই ধরনের ভিসা সৃষ্টি করা হয়েছে।

প্রথম ক্যাটেগরিতে যেসব ভিসা দেয়া হবে তা ব্যবহারকারী জাপানে ৫ বছর কাজ করতে পারবেন, যদি তার সুনির্দিষ্ট খাতে দক্ষতা থাকে এবং জাপানি ভাষা জানা থাকে। যেসব শ্রমিকের উচ্চ মাত্রার দক্ষতা থাকবে এবং তারা এ খাতে কোয়ালিফাই হন তাহলে তারা পেতে পারেন দ্বিতীয় ক্যাটেগরির ভিসা। এই ভিসা ব্যবহারকারীরা জাপানে রেসিডেন্সি বা বসবাসের অনুমতি পাবেন।

(জাস্ট নিউজ/এমজে/১২১০ঘ.)