লেবাননে হামলা চালালে ইসরায়েলের অস্তিত্ব থাকবে না: হারিরি

লেবাননে হামলা চালালে ইসরায়েলের অস্তিত্ব থাকবে না: হারিরি

ঢাকা, ১৪ ডিসেম্বর (জাস্ট নিউজ) : লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি বলেছেন, তার দেশের বিরুদ্ধে নতুন করে সামরিক আগ্রাসন চালালে ইসরায়েলের অস্তিত্ব বিপন্ন হবে। বৃহস্পতিবার লন্ডনের চ্যাথাম হাউজ থিংক ট্যাঙ্কে বক্তব্য রাখতে গিয়ে এ হুঁশিয়ারি উচ্চারণ করে লেবাননের প্রধানমন্ত্রী হারিরি।

তিনি লেবাননের ওপর ইসরায়েলি আগ্রাসনের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে বলেন, এর আগের আগ্রাসনগুলোতে তেল আবিবের কোনও অর্জন ছিল না। তিনি প্রশ্ন করেন, ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ কী দুর্বল হয়েছে?

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর উপ-প্রধান শেখ নাঈম কাসেম তার দেশে আগ্রাসন চালানোর ব্যাপারে তেল আবিবকে সতর্ক করে দেয়ার পর সাদ হারিরি এ বক্তব্য দিলেন। নাঈম কাসেম বলেছিলেন, ইসরায়েলের এমন কোনও স্থান নেই যেখানে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র আঘাত হানতে সক্ষম নয়।

সাদ হারিরি তার বক্তব্যের অন্য অংশে ইরানের বিরুদ্ধে যু্ক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞার পরিণতির ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দেন। তিনি বলেন, নিষেধাজ্ঞার ফলে লেবাননের সঙ্গে ইরানের বাণিজ্যিক লেনদেন কমে গেছে এবং এ পরিস্থিতি চলতে থাকলে এই নিষেধাজ্ঞা পুরো মধ্যপ্রাচ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে।

(জাস্ট নিউজ/এমজে/১০৫৫ঘ.)