খনিতে ৫২২ ক্যারেটের হীরা!

খনিতে ৫২২ ক্যারেটের হীরা!

ঢাকা, ১৬ ডিসেম্বর (জাস্ট নিউজ) : কানাডার বরফঢাকা এক খনিতে দুর্লভ হীরকখণ্ডের সন্ধান মিলেছে। ৫৫২ ক্যারেটের ওই হীরকখণ্ডটি আকারে অনেকটা মুরগির ডিমের মতো। দেশটির উত্তরাঞ্চলে অবস্থিত ডিয়াভিক খনিতে এর সন্ধান মিলেছে। ‘ডমিনিয়ন ডায়মন্ড মাইনস’ ও ‘রিও টিনটো’ গ্রুপের বিশেষজ্ঞরা খনি থেকে এটি উত্তোলন করেন। কানাডার ইতিহাসে এ পর্যন্ত সন্ধান পাওয়া হীরকখণ্ডের মধ্যে এটিই সব থেকে বড়। খবর সিএনএনের।

হলুদ রঙের যে হীরাটির সন্ধান মিলেছে তা অত্যন্ত উঁচুমানের। চলতি শতাব্দীতে পাওয়া সপ্তম বৃহৎ হীরা এটি। বিশ্বের সবচেয়ে বড় আকৃতির ৩০টি হীরার মধ্যে অন্যতম। সাধারণত আফ্রিকার খনিগুলোতে এমন ধরনের হীরা পাওয়া যায়। এর আগে কানাডার খনি থেকে সবচেয়ে বড় যে হীরা পাওয়া গিয়েছিল, নতুন হীরকখণ্ডটি তার থেকে প্রায় তিনগুণ। এই পাথরটি কাটা ও তার রুক্ষতা কমিয়ে পলিশ করার জন্য শিগগির নিলাম হাঁকা হবে বলে জানিয়েছে রিও টিনটো গ্রুপ।

বিশেষজ্ঞদের মতে, এই সোনার মতো হলুদ রঙের দুষ্প্রাপ্য হীরকখণ্ডটি মূল্যের দিক থেকেও দুর্মূল্য। সাধারণত আমেরিকার নানা খনিতে মেলা হলুদ রঙের পাথরগুলোর (টাইপ টুএ) মাথাটি সাদা হয়। সেগুলোর দাম ধার্য হয় কিছুটা ছাড় দেয়ার পর। তবে এই বিশেষ খণ্ডটির ক্ষেত্রে এমন কোনো ছাড় দেয়া হবে না।

(জাস্ট নিউজ/এমআই/০৮৩৪ঘ.)