শরণার্থীদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

শরণার্থীদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

ঢাকা, ৩০ জানুয়ারি (জাস্ট নিউজ) : শরণার্থীদের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র। গত সোমবার এক ঘোষণায় এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন। মোট ১১টি ‘উচ্চ ঝুঁকির’ দেশ থেকে আসা শরণার্থীদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল দেশটি। তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেও যুক্তরাষ্ট্রে ঢোকার সময় নতুন নিরাপত্তাব্যবস্থার মুখোমুখি হতে হবে শরণার্থীদের।

বিবিসির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী ক্রিসজেন নাইলসেন বলেছেন, যুক্তরাষ্ট্রে কারা প্রবেশ করছে, তা জানা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই অতিরিক্ত যাচাই-বাছাই দুষ্ট মনোভাবের ব্যক্তিদের জন্য আমাদের শরণার্থী কর্মসূচির অপব্যবহার কঠিন করে তুলবে।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্র প্রশাসনের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, এই নিরাপত্তা যাচাই-বাছাই জোরদার যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশে বাধা সৃষ্টির জন্য নয়। তিনি বলেন, ধর্মের ব্যাপারে আমাদের প্রশাসনের সুনির্দিষ্ট কোনো অবস্থান নেই।

তবে যে দেশগুলোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন, সেগুলোর নাম প্রকাশ করা হয়নি। গত অক্টোবর মাসে ওই দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। নিষেধাজ্ঞা আরোপ করা দেশগুলোর মধ্যে মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশের সংখ্যা বেশি ছিল।

শরণার্থী সংগঠনগুলোর দেওয়া তথ্য অনুযায়ী, গত তিন বছরে ১১টি দেশ থেকে ৪০ শতাংশের বেশি শরণার্থী যুক্তরাষ্ট্রে এসেছে। এই দেশগুলো হলো মিসর, ইরান, ইরাক, লিবিয়া, মালি, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ইয়েমেন ও উত্তর কোরিয়া। তবে গত অক্টোবরে ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে ওই ১১টি দেশ থেকে আসা শরণার্থীর সংখ্যা কমে আসে মাত্র ২৩ জনে। হোয়াইট হাউস বলেছে, নতুন এই নীতি বাস্তবায়নের মাধ্যমে সন্ত্রাস ও অপরাধমূলক হুমকি মোকাবিলা করে জাতীয় নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।

এর আগে গত সপ্তাহে ২৭ বছর ধরে চলে আসা ‘গ্রিন কার্ড লটারি’ কর্মসূচি বন্ধের প্রস্তাব করেন ডোনাল্ড ট্রাম্প। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর থেকেই শরণার্থী ও অভিবাসীদের ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছেন ট্রাম্প। শরণার্থী কর্মসূচির আওতায় ২০১৭ অর্থবছরে ১ লাখ ১০ হাজার শরণার্থী নেওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্রের। কিন্তু ট্রাম্প ক্ষমতায় এসেই তা ৫৩ হাজারে নামিয়ে আনেন। এ ছাড়া শরণার্থী প্রবেশে ১২০ দিনের নিষেধাজ্ঞাও আরোপ করেছিলেন তিনি।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩১৫ঘ.)