পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ১১ সেনা নিহত

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় ১১ সেনা নিহত

ইসলামাবাদ, ৪ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : পাকিস্তানের সোয়াতের কাবাল অঞ্চলে একটি সেনা ফাঁড়ির কাছে শনিবার আত্মঘাতী বোমা হামলায় এক কর্মকর্তাসহ ১১ সেনাসদস্য নিহত ও ১৩ জন আহত হয়েছেন। দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য জানিয়েছে।

একটি সেনা ইউনিটের বিনোদন অঞ্চলে এই আত্মঘাতী হামলার ঘটনা ঘটে। হামলাকারী যখন নিজেকে উড়িয়ে দেন, তখন সেনাসদস্যরা সেখানে ভলিবল খেলায় মেতে ছিলেন।

সাংবাদিকদের কাছে পাঠানো এক ইমেইল বার্তায় জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) হামলার দায় স্বীকার করেছে।

আইএসপিআর প্রথমে জানিয়েছে, হামলায় তিন সেনা নিহত হয়েছেন। কিন্তু পরে মারাত্মকভাবে আহত আরও সাত সেনা মৃত্যুবরণ করলে নিহতের সংখ্যা বেড়ে যায়। তবে ভিন্ন সূত্র জানিয়েছে, আহতের সংখ্যা অন্তত ষোলজন হবে। আহত সবাইকে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিরাপত্তা বাহিনীর সদস্যরা হামলার স্থল ঘিরে রেখেছেন এবং হামলাকারীর সম্ভাব্য সহযোগীদের খোঁজা হচ্ছে। ২০০৭-০৯ সাল পর্যন্ত সোয়াত উপত্যকা কার্যত টিটিপির জঙ্গিরা নিয়ন্ত্রণ করত।

সেনা অভিযানে সোয়াত থেকে তাদের বিতাড়িত করার আগে সেখানে কঠোর শরিয়া আইন আরোপ করা হয়েছিল। এর পর থেকে উপত্যকাটিতে বিচ্ছিন্নভাবে জঙ্গি হামলার ঘটনা ঘটছে। সেনা অভিযানে সরকারকে যেসব স্থানীয় নেতা সহায়তা করেছিলেন, তাদেরও গুপ্তহত্যার শিকার হতে হয়েছে।

তবে সোয়াতে গেল তিন বছরের মধ্যে এটিই সবচেয়ে বড় আত্মঘাতী হামলা। ২০০৯ সালে উপত্যকাটি থেকে টিটিপিকে বিতাড়িত করার পর নিরাপত্তাকে মুখ্য বলে বিবেচনা করছে সেনাবাহিনী।

সেখানে পুলিশ ও সেনাবাহিনী মিলে বিভিন্ন তল্লাশিচৌকি নিয়ন্ত্রণ করছে। সোয়াতে অন্তত ছয় হাজার পুলিশ সদস্য মোতায়েন আছে।

(জাস্ট নিউজ/ওটি/০৯৪৫ঘ.)