উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধের সম্ভাবনা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে: ম্যাকমাস্টার

উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধের সম্ভাবনা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে: ম্যাকমাস্টার

ঢাকা, ৩ ডিসেম্বর (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি হচ্ছে উত্তর কোরিয়া। দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ লাগার সম্ভাবনা প্রত্যেকদিনই অল্প অল্প করে বৃদ্ধি পাচ্ছে। শনিবার এমন মন্তব্য করেছেন হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার। এ খবর দিয়েছে সিএনএন।

ক্যালিফোর্নিয়ার সিমি ভ্যালিতে আয়োজিত র‌্যাগান ন্যাশনাল ডিফেন্স ফোরামে ম্যাকমাস্টারকে প্রশ্ন করা হয়, মঙ্গলবার উত্তর কোরিয়ার আন্তর্মহাদেশীয় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ কি যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে যুদ্ধের সম্ভাবনা বাড়িয়ে দিয়েছে? প্রশ্নের জবাবে ম্যাকমাস্টার বলেন, আমার মনে হয়, এটা প্রতিদিন বাড়ছে। এর মানে হচ্ছে আমরা একটি দৌড় প্রতিযোগিতায় আছি।

সত্যি সত্যি, আমরা এই সমস্যার সমাধান করতে একটি দৌড় প্রতিযোগিতায় আছি।

ম্যাকমাস্টার আরো বলেন, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প, উত্তর কোরীয় উপদ্বীপ’কে ক্ষেপনাস্ত্রবিহীন অঞ্চল করে তুলতে এখনো প্রতিজ্ঞাবদ্ধ রয়েছেন। এই সমস্যার সমাধান সামরিক পন্থার প্রয়োগ না ঘটিয়েও করা সম্ভব, যেমন- পিয়ংয়ংয়ের ওপর চীন’কে আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো।

ম্যাকমাস্টার উল্লেখ করেন যে, উত্তর কোরিয়ার ওপর চীনের ব্যাপক অর্থনৈতিক প্রভাব রয়েছে। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন’কে ইঙ্গিত করে তিনি বলেন, সশস্ত্র সংঘর্ষ না ঘটিয়েও এই সমস্যার সমাধান সম্ভব। তবে আমরা একটি দৌড় প্রতিযোগিতায় রয়েছি। কারণ তিনি(কিম জং উন) ধীরে ধীরে( তার লক্ষ্যের) কাছে পৌঁছাচ্ছেন। আর আমাদের হাতে খুব বেশী সময় নেই। প্রত্যেকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ বা পারমাণবিক পরীক্ষার মাধ্যমে কিম তার দেশের(পারমাণবিক) সক্ষমতা বৃদ্ধি করছেন।

নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা বলতে থাকেন, আমরা চীনকে কারো কোন উপকার করতে বলছিনা। আমরা চীনকে তাদের নিজের স্বার্থ রক্ষার্থে কাজ করার আহ্বান জানাচ্ছি। যেরকমতা তাদের করা উচিত। আর আমরা বিশ্বাস করি চীন জরুরী ভিত্তিতে এ বিষয়ে জোর দেবে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৫৯ঘ.)