১১তম জাতীয় নির্বাচন

মোদির বাংলাদেশ সফর, জানে না পররাষ্ট্র মন্ত্রণালয়

মোদির বাংলাদেশ সফর, জানে না পররাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা, ১১ মার্চ (জাস্ট নিউজ) : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা আসছেন- মর্মে গণমাধ্যমে প্রকাশিত খবরের সত্যতা এখনো মিলছে না। ভারতের ব্যাপক প্রচারিত ইংরেজি দৈনিক দ্য ইকোনমিক টাইমসের অনলাইন সংস্করণে গতকাল রবিবার এ সংক্রান্ত একটি রিপোর্ট ছাপা হয়।

রিপোর্টে বলা হয়- বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগেই মোদি ঢাকা সফর করবেন। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বশীল প্রতিনিধিরা বলেছেন, প্রধানমন্ত্রী মোদির বাংলাদেশ সফরের পরিকল্পনা নিয়ে এখনো ঢাকার সঙ্গে দিল্লির কোনো আলোচনা হয়নি। এ নিয়ে কোনো আলোচনাই নেই।
তবে ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিজয় গোখালে আগামী মাসের শুরুর দিকে ঢাকা সফর করবেন।

প্রকাশিত রিপোর্ট মতে, নির্বাচনের আগে, অচিরেই ঘনিষ্ঠ প্রতিবেশী বাংলাদেশ এবং ভুটান সফরের পরিকল্পনা করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বছরে বাংলাদেশ ও ভুটান জাতীয় নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে জানিয়ে রিপোর্টে বলা হয়- ঢাকা ও থিম্পুর প্রতি ভারত সরকারের সমর্থন প্রদর্শনের উদ্দেশ্যেই তার এ সফর।

মোদির সম্ভাব্য সফর সম্পর্কে ঢাকার তরফে কিছু বলা হয়নি। তবে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক গণমাধ্যমকে বলেছেন, ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে ঢাকায় আসছেন।

জানা গেছে, আগামী ৮ ও ৯ এপ্রিল ভারতের পররাষ্ট্র সচিব বাংলাদেশ সফর করবেন। এ সফরের বিস্তারিত কিছু জানা না গেলেও ধারণা করা হচ্ছে, নতুন পররাষ্ট্র সচিব হিসেবে তিনি ঢাকা-দিল্লি সম্পর্কের বিষয়টি সার্বিক পর্যালোচনা করবেন। বাংলাদেশে বিগত সাধারণ নির্বাচনের আগে তৎকালীন ভারতীয় পররাষ্ট্র সচিব সুজাতা সিং বাংলাদেশ সফর করেছিলেন। তিনি ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনকে সাংবিধানিভাবে বাধ্যতামূলক বলে সমর্থন দিয়েছিলেন।

(জাস্ট নিউজ/এমআই/১২৪০ঘ.)