সু চির বিরুদ্ধে মামলার আবেদন

সু চির বিরুদ্ধে মামলার আবেদন

ঢাকা, ১৭ মার্চ (জাস্ট নিউজ) : মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিম নিধনের ঘটনায় দেশটির নেত্রী অং সান সু চির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা দায়েরের জন্য আবেদন করা হয়েছে। অস্ট্রেলিয়ার কয়েকজন আইনজীবী মেলবোর্নের একটি আদালতে এ আবেদন করেছেন। খবর দ্য গার্ডিয়ানের।

সু চির বিরুদ্ধে মামলা দায়েরের আবেদন করেছেন তারা হলেন, ম্যারিয়ন আইসোবেল, রন মের্কেল কিউসি, রায়েলিন শার্প, অ্যালিসন ব্যাটিসন এবং ড্যানিয়েল টেইলর। আদালত আবেদনটি মূল্যায়ন করেছেন এবং আগামী সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন।

চলতি সপ্তাহে সু চি অস্ট্রেলিয়ায় সফর করবেন। আগামী ১৭ মার্চ আসিয়ানের একটি বিশেষ সম্মেলনে যোগ দিতে তার সিডনি পৌঁছানোর কথা রয়েছে। অস্ট্রেলিয়া এমনিতেই আন্তর্জাতিক বিচারিক ক্ষেত্রের নীতিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে। যার ফলে দেশটির আদালতে আন্তর্জাতিক আইন অনুযায়ী গণহত্যা, মানবতাবিরোধী অপরাধের অভিযোগে যে কোনো দেশের নাগরিকের বিরুদ্ধে শুনানি হতে পারে।

গত বছরের ২৫ আগস্ট নিরাপত্তাচৌকিতে আরসার হামলার ঘটনার পর রোহিঙ্গাবিরোধী অভিযানে নামে মিয়ানমারের সেনাবাহিনী। জাতিগত নিধনযজ্ঞ থেকে বাঁচতে প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৭ লাখ মানুষ।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২১৪৩ঘ.)