জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা

সৌদি আরব সহ বিশ্ব নেতাদের ক্ষোভ, উদ্বেগ

সৌদি আরব সহ বিশ্ব নেতাদের ক্ষোভ, উদ্বেগ

ঢাকা, ৭ ডিসেম্বর (জাস্ট নিউজ) : জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তার এ সিদ্ধান্তে আন্তর্জাতিক মহলে কড়া সমালোচনা হচ্ছে। তার এ সিদ্ধান্তকে সৌদি আরব ‘অহেতুক ও দায়িত্বজ্ঞানহীন’ (আনজাস্টিফায়েড অ্যান্ড ইরেসপন্সিবল) বলে আখ্যায়িত করেছে। এ বিষয়ে কড়া নিন্দা জানিয়েছে সৌদি আরবের রয়েল কোর্ট। তারা বলেছে, যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত গভীর হতাশাজনক। সৌদি রয়েল কোট বলেছে, শান্তি প্রক্রিয়ায় উল্লেখযোগ্য ভূমিকায় ছিল যুক্তরাষ্ট্র।

তারা সে অবস্থা থেকে দৃশ্যত সরে এসেছে। জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্র যে ঐতিহাসিক নিরপেক্ষতা বজায় রাখছিল তাও লঙ্ঘন করা হয়েছে। উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুঁতেরা। তিনি বলেছেন, এটা হলো গভীর হতাশার একটি মুহূর্ত। তিনি আরো বলেন, দ্বিরাষ্ট্র ভিত্তিক সমাধানের কোনো বিকল্প নেই।বৃটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে’র মুখপাত্র হতাশা ব্যক্ত করেছেন।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্ত আঞ্চলিক শান্তি প্রতিষ্ঠায় কোনো সহায়ক হবে না। ওদিকে ট্রাম্পের সিদ্ধান্তের বিষয়ে শুক্রবারই জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। শুধু আরব ও মুসলিম দুনিয়াই নয়, যুক্তরাষ্ট্রের অনেক মিত্র দেশও ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে। এরই মধ্যে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনসুলেটের বাইরে বিক্ষোভ প্রতিবাদ হয়েছে। ওদিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক সমস্ত মুসলিমকে জেগে উঠার আহ্বান জানিয়েছেন। বলেছেন, যেকোনো স্থানের মুসলিমদের এটা পরিষ্কার করে জানিয়ে দিতে হবে যে, আমরা যুক্তরাষ্ট্রের এমন ঘোষণার কড়া নিন্দা জানাচ্ছি।

উদ্বেগ প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন। তারা উভয়েই বলেছেন, ট্রাম্পের এমন সিদ্ধান্তে তাদের সমর্থন নেই। গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ইউরোপীয়ান ইউনিয়নের প্রধান কূটনীতিক ফেডেরিকা মঘেরিনি।

(জাস্ট নিউজ/জেআর/১৪৩০ঘ.)