আলাদা হয়ে যাচ্ছে আফ্রিকা মহাদেশ!

আলাদা হয়ে যাচ্ছে আফ্রিকা মহাদেশ!

ঢাকা, ২২ মার্চ (জাস্ট নিউজ) : ভূতাত্ত্বিক কারণে মহাদেশের কিছু অংশ থেকে বিভক্ত হয়ে পড়ছে পূর্ব আফ্রিকা। এই বিভক্তি ঘটতে কয়েক লাখ বছর সময় লাগতে পারে। যদি এমনটা হয় তাহলে আফ্রিকাকে তার ‘শিং’ ছাড়াই থাকতে হবে।

যুক্তরাজ্যভিত্তিক গণমাধ্যম দি ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়, ভৌগোলিক কারণেই মহাদেশটির পূর্ব দিকের অংশ দ্রুত ভেঙে সমুদ্রে জায়গা করে নিচ্ছে। দ্রুত গতিতে এটি ঘটছে বলে ভূতাত্ত্বিকভাবে জানানো হয়েছে।

কেনিয়ার ন্যাশনাল হাইওয়ে কর্তৃপক্ষ ডেইলি নেশনকে বলছে, ইতোমধ্যেই এটি সমস্যার সৃষ্টি করেছে। একটি আগ্নেয়গিরির কারণে কেনিয়ার ব্যস্ত মাই মাহু সড়ক এর মধ্যেই সরে গেছে।

ভূতাত্ত্বিক ডেভিড অ্যাডেডি এনটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, বিভক্তির কারণে অনেক রাস্তার সংযোগস্থল দেবে গেছে। এ কারণে চালকরা বিপদে পড়েছেন এবং এর কারণে ট্রাফিকও বেড়ে গেছে।

এই ভূতাত্ত্বিক বলেন, এই বড় বিভক্তের কারণে আফ্রিকা দুই ভাগে ভাগ হয়ে পড়েছে। এর মধ্যে সোমালি প্লেট নামের একটি অংশ অন্য অংশ থেকে ২ দশমিক ৫ সেন্টিমিটার সরে গেছে। এমনটি ঘটতে থাকলে নিকট ভবিষ্যতে সোমালি অংশ নুবিয়ান অংশ একেবারেই আলাদা হয়ে যাবে।

ডেভিড অ্যাডেডি আরও বলেন, রাস্তা ভেঙে যাওয়ার পর সেখানে বড় গর্তের সৃষ্টি হয়েছে। এখন সেখানে পানি প্লাবিত হচ্ছে। ফলে রাস্তা আরও বেশি ভেঙে যাচ্ছে।

তাই এই অঞ্চলের ভূখণ্ড নিয়ে গবেষকদের গবেষণা করার প্রয়োজনীয়তার কথা ব্যক্ত করেন এই ভূতাত্ত্বিক।

সত্যিই যদি নুবিয়ান প্লেট এবং সোমালি প্লেট দুটো প্রতি বছর সামান্য মিলিমিটার করেও আলাদা হয় তাহলে পৃথিবীকে বড় ধরণের বিপর্যয়ের মুখোমুখি হতে হবে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৯২৩ঘ.)