৬০ রুশ কূটনীতিককে বহিষ্কার করছে যুক্তরাষ্ট্র

৬০ রুশ কূটনীতিককে বহিষ্কার করছে যুক্তরাষ্ট্র

ঢাকা, ২৬ মার্চ (জাস্ট নিউজ) : ওয়াশিংটন ও নিউইয়র্ক থেকে ৬০ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এছাড়া, ইউেেরাপীয় ইউনিয়নের ১৪টি দেশ রুশ কূটনীতিকদের বের করে দেয়ার ঘোষণা দিয়েছে। এর মধ্যে জার্মানি, ফ্রান্স ও পোল্যান্ড চারজনকে করে রুশ কূটনীতিকদের বহিষ্কারের ঘোষণা দেয়।

তিন সপ্তাহ আগে বৃটেনে একজন সাবেক রুশ ডাবল এজেন্ট সেরগেই স্ক্রিপাল এবং তার মেয়ের ওপর নার্ভ এজেন্ট দিয়ে যে আক্রমণের ঘটনা ঘটে- তার জবাবেই পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে সমন্বিতভাবে এসব ব্যবস্থা নেয়া হচ্ছে। ইউক্রেন জানিয়েছে, বৃটেরে প্রতি সমর্থন হিসেবে তারা ১৩ রুশ কূটনীতিককে বহিষ্কার করছে।

এমন পদক্ষেপের প্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়নের তীব্র নিন্দা জানিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেছেন, ঘটনার বিকৃত ব্যাখ্যার ওপর নির্ভর করে দেশগুলো বৃটেনকে এভাবে সমর্থন করছে। যুক্তরাষ্ট্র মোট ৬৪ জন রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে।

এর মধ্যে ৪৮ জন ওয়াশিংটনের রুশ দূতাবাসে কাজ করেন। বাকিরা নিউইয়র্কে জাতিসংঘে রুশ দূতাবাসে কর্মরত। রাশিয়া বরাবরই বৃটেনে সংঘটিত ওই হত্যার নেপথ্যে নিজেদের হাত থাকার কথা অস্বীকার করে আসছে। তবে, আমেরিকাসহ ইউরোপের দেশগুলোর বৃটেনের অভিযোগকেই সত্যি মানছে। এবং তার ভিত্তিতে পদক্ষেপ নিচ্ছে।

 

(জাস্ট নিউজ/জেআর/২১৩০ঘ.)