ইরান পরমাণু বানালে সৌদি মধ্যপ্রাচ্যে যা খুশি তাই করবে: যুবরাজ

ইরান পরমাণু বানালে সৌদি মধ্যপ্রাচ্যে যা খুশি তাই করবে: যুবরাজ

ঢাকা, ২৮ মার্চ (জাস্ট নিউজ) : পাশ্চাত্যের সঙ্গে ইরানের সই করা পরমাণু সমঝোতা বাতিল করার আহ্বান জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। তিনি দাবি করেন, এ চুক্তি ইরানকে পরমাণু অস্ত্র তৈরির কর্মসূচি থেকে বিরত রাখতে পারবে না।

এ বক্তব্যের মাধ্যমে এতদিন ইরানের পরমাণু সমঝোতা সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যে ভাষায় কথা বলে এসেছেন তার সঙ্গে একাত্মতা ঘোষণা করলেন সৌদি যুবরাজ।

মোহাম্মাদ বিন সালমান মঙ্গলবার মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসের সম্পাদক মণ্ডলীর সঙ্গে আলাপকালে বলেন, এ চুক্তির মাধ্যমে ইরানের পরমাণু অস্ত্র তৈরির প্রক্রিয়ার গতি কমিয়ে দেয়া যাবে; কিন্তু পুরোপুরি বন্ধ করা যাবে না।

সৌদি যুবরাজ এমন সময় এ দাবি করলেন যখন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা এখন পর্যন্ত ১০ বার তদন্ত প্রতিবেদন প্রকাশ করে বলেছে, ইরান পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে। এমনকি মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোও একাধিকবার একই ধরনের প্রতিবেদন তুলে ধরেছে।

নিউইয়র্ক টাইমসের সাংবাদিকদের সঙ্গে সৌদি যুবরাজের বৈঠকে রুদ্ধদ্বার কক্ষে অনুষ্ঠিত হলেও সৌদি সূত্রগুলোই সেখানকার কথোপকথনের কিছু অংশ প্রকাশ করেছে। মোহাম্মাদ বিন সালমান সেখানে আরো দাবি করেন, ইরান যদি পরমাণু অস্ত্র তৈরি করে তা হলে সৌদি আরব মধ্যপ্রাচ্যে যা খুশি তাই করবে। এমনকি প্রয়োজন পরমাণু অস্ত্র তৈরি করবে।

সৌদি যুবরাজ দাবি করেন, ইরানের বর্তমান সমঝোতা বাতিল করে এমন একটি সমঝোতা করতে হবে, যেখানে ইরানের অন্যান্য কর্মসূচিকেও অন্তর্ভুক্ত করা যায়।

(জাস্ট নিউজ/এমআই/১১১০ঘ.)