নাটকীয় নির্বাচন, ফের মিসরের প্রেসিডেন্ট সিসি

নাটকীয় নির্বাচন, ফের মিসরের প্রেসিডেন্ট সিসি

ঢাকা, ৩ এপ্রিল (জাস্ট নিউজ) : মিসরের প্রেসিডেন্ট নির্বাচনে নাটকীয় ৯৭ শতাংশ ভোট পেয়ে আবার নির্বাচিত হয়েছেন আবদেল ফাত্তাহ আল সিসি। তিনি পেয়েছেন ২ কোটি ১৮ লাখ ভোট। তার প্রতিদ্বন্দ্বী মুসা মোস্তফা মুসা পেয়েছেন প্রায় সাড়ে ৬ লাখ ভোট।

আল জাজিরা’র এক খবরে বলা হয়, সোমবার এক আনুষ্ঠানিক ঘোষণায় ভোটের এ ফলাফল জানান মিসরের প্রধান নির্বাচন কমিশনার। গতবারের তুলনায় এবার ভোটকেন্দ্রে ভোটার ছিল কম। তবে নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়েছে বলে দাবি তার।

২০১৩ সালের নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল ৪৭ শতাংশ, যা কমে এবার দাঁড়ায় ৪১ শতাংশে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, মিসরে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে কোনো বিশ্বাসযোগ্য বিরোধী দলের প্রতিনিধি ছিলেন না। চলতি বছরের শুরুর দিকেই সিসির বিপরীতে থাকা অন্য ছয় প্রার্থীকে নানা কৌশলে বাদ দেওয়া হয়। ওই সময় সিসির প্রধান প্রতিদ্বন্দ্বীকে গ্রেপ্তার করা হয়। পরবর্তী সময়ে নির্বাচনের প্রার্থী সময়সীমার ঠিক আগ মুহূর্তে সিসির বিরোধী পদে মনোনয়ন নেন মুসা মোস্তফা মুসা। মুসার দল আগে সিসির একনিষ্ঠ সমর্থক ছিল।

আগের নির্বাচনেও সাবেক সেনা কর্মকর্তা সিসি জয়ী হয়ে চার বছর ক্ষমতায় ছিলেন। তবে ওই সময়ে তার পাওয়া ভোটের পরিমাণ এবারের চেয়ে কম ছিল। এদিকে সিসিকে আনুষ্ঠানিকভাবে নির্বাচনে জয়ী ঘোষণার পর তাকে অভিনন্দন জানিয়েছে যুক্তরাষ্ট্র-রাশিয়া।

(জাস্ট নিউজ/এমআই/১২৪৯ঘ.)