ট্রাম্প টিম, রাশিয়া, উইকিলিকসের বিরুদ্ধে ডেমোক্রেটদের মামলা

ট্রাম্প টিম, রাশিয়া, উইকিলিকসের বিরুদ্ধে ডেমোক্রেটদের মামলা

ঢাকা, ২১ এপ্রিল (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রে গত প্রেসিডেন্ট নির্বাচনে বিঘ্ন সৃষ্টির ষড়যন্ত্রের কারণে রাশিয়া, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রচারণা টিম ও সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের বিরুদ্ধে মামলা করেছে ডেমোক্রেট পার্টি।

আদালতে এরই মধ্যে এ মামলা দায়ের করা হয়েছে। এতে অভিযোগ করা হয়েছে, ট্রাম্প টিম নির্বাচনে বিজয়ী হতে রাশিয়ার সহায়তা গ্রহণ করেছে। তবে এসব অভিযোগ প্রেসিডেন্ট ট্রাম্প ও রাশিয়া বার বারই অস্বীকার করেছেন। ডেমোক্রেট দলের দায়ের করা মামলার কোনো মেরিট বা গ্রহণযোগ্যতা নেই বলে দাবি করেছে ট্রাম্পের প্রচারণা টিম। তারা বলেছে, এই মামলা খারিজ হয়ে যাবে।

তবে ট্রাম্পকে নির্বাচনে বিজয়ী করতে মস্কো সহায়তা করেছে বলে এর আগে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো রিপোর্ট দিয়েছে। এখনও এ বিষয়টিতে তদন্ত করা হচ্ছে কয়েকটি সংস্থা থেকে।

ওয়াশিংটন ডিসি থেকে বিবিসির সাংবাদিক নিক ব্রায়ান্ট বলছেন, ডেমোক্রেট ন্যাশনাল কমিটির এই মামলাকে সেখানকার অনেকেই প্রকাশ্য প্রচারণামুলক অবস্থান হিসেবে দেখছেন। এ মামলা থেকে কিছুই বেরিয়ে আসবে না। কারণ, এখনও এ নিয়ে অন্য সংস্থাগুলো তদন্ত করছে।

তবে মামলা করায় বিষয়টি জনগণের মনে আবার খোঁচা দেবে। ম্যানহাটানে ফেডারেল কোর্টে করা হয়েছে এই মামলা। এতে দায়ী করা হয়েছে ট্রাম্প টিমের সিনিয়র সব সহযোগীদের। এর মধ্যে রয়েছেন ট্রাম্পের জামাই জারেড কুশনার, স্ট্রাটেজিস্ট রজার স্টোন ও সাবেক প্রচারণা বিষয়ক চেয়ারম্যান পল ম্যানাফোর্টকে। এ ছাড়া আছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ।

ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির চেয়ারম্যান টম পেরেজ এক বিবৃতিতে বলেছেন, হ্যাকিং করে নির্বাচনকে বিঘ্ন ঘটানো একটি অপ্রত্যাশিত অপরাধ। এটি আমাদের গণতন্ত্রের বিরুদ্ধে সার্বিক আক্রমণ।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২১৪০ঘ.)