ফের বৈঠকে বসেছেন কিম জং-উন ও মুন জে-ইন

ফের বৈঠকে বসেছেন কিম জং-উন ও মুন জে-ইন

ঢাকা, ২৬ মে (জাস্ট নিউজ) : উত্তর ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ নেতার ফের সাক্ষাৎ করেছেন। দুই কোরিয়ার সীমান্তবর্তী এলাকায় বৈঠক করেন দক্ষিণ কোরিয়ার নেতা মুন জে-ইন ও উত্তর কোরিয়ার কিম জং-উন। শনিবার এই বৈঠক অনুষ্ঠিত হয়।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, এ নিয়ে দ্বিতীয়বারের মতো বৈঠক করলেন দুই কোরিয়ার সরকারপ্রধানেরা। যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার বৈঠকের সম্ভাবনা আবার সৃষ্টি হওয়ার পরিপ্রেক্ষিতে শনিবারের বৈঠক করেন মুন জে-ইন ও কিম জং-উন। আগামী মাসের ১২ তারিখ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। পরে গত বৃহস্পতিবার তা বাতিল করেন ট্রাম্প। পরে আবার তিনি বলেন, এই বৈঠক নিয়ে এগোনো যেতে পারে।

দুই কোরিয়ার নেতাদের মধ্যে শনিবারের বৈঠকটি অনুষ্ঠিত হয় সীমান্তবর্তী পানমুনজম গ্রামে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের কার্যালয় এই খবর নিশ্চিত করেছে। আগামীকাল রবিবার সকালে এই বৈঠকের আলোচ্য বিষয় সম্পর্কে বিস্তারিত জানাবেন দক্ষিণ কোরিয়ার নেতা।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ট্রাম্প ও কিমের মধ্যে অনুষ্ঠিতব্য আগামী ১২ জুনের বৈঠক নিয়ে আলোচনা করতেই ফের এক হয়েছেন দুই কোরিয়ার নেতারা। শনিবার স্থানীয় সময় বিকালে এ বৈঠক শুরু হয়।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প নিজেই এক টুইট বার্তায় জানিয়েছিলেন, আগামী ১২ জুন সিঙ্গাপুরে কিম জং-উনের সঙ্গে বৈঠক হতে পারে। পরে তিনি তা বাতিল করেন। কিম জং-উনের সঙ্গে বৈঠক বাতিলের কারণ হিসেবে উত্তর কোরিয়ার ‘প্রকাশ্য শত্রুতার’ কথা উল্লেখ করেছিলেন ট্রাম্প। বৈঠকের জন্য উত্তর কোরিয়াকে কিছু শর্ত পূরণ করতে হবে বলে জানিয়েছিলেন তিনি।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২০৩৬ঘ.)