মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গর্ভনরের পদত্যাগ

মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গর্ভনরের পদত্যাগ

ঢাকা, ৬ জুন (জাস্ট নিউজ) : মালয়েশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মোহাম্মদ ইব্রাহিম পদত্যাগ করেছেন। দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ গর্ভনরের পদত্যাগের খবর নিশ্চিত করেছেন। তবে নতুন গর্ভনর কে হবেন সে বিষয়ে তিনি কিছু বলেন নি।

বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, তার উত্তরসূরি কে হবেন, আমরা সেই সিদ্ধান্ত নিতে পারিনি। কারণ এ বিষয়ে রাজার কাছ থেকে অনুমতি নিতে হবে। পরবর্তী গভর্নর নিয়োগ দিতে যত দ্রুত সম্ভব সরকার রাজার সঙ্গে দেখা করবেন বলে ও জানান তিনি।

গর্ভনর মুহাম্মাদ ইব্রাহিম ইতোপূর্বে ১ এমডিবি দুর্নীতি এবং সরকারি জমি সংক্রান্ত আর্থিক কেলেঙ্কারিতে নাজিব সরকারকে সহায়তা করেছিলেন বলে বিরোধীরা অভিযোগ করে আসছিল। ফলে ক্ষমতার পালাবদলের পর থেকেই তার বিদায়ের বিষয়টি সময়ের ব্যাপার ছিল মাত্র ।

গত মাসের নির্বাচনে নাজিব রাজাক সরকারের পরাজয়ের পেছনে ১এমডিবি কেলেঙ্কারিকে অন্যতম কারণ হিসেবে বিবেচনা করা হয়। এই নির্বাচনের মধ্য দিয়ে দীর্ঘ ছয় দশক পর নাজিবের দল মালয়েশিয়ার ক্ষমতা হারায়।

১৯৮৪ সালে তিনি ব্যাংকটিতে যোগ দেন, শীর্ষ পদে আসীন হওয়ার আগে ২০১০ সালে তিনি ডেপুটি গভর্নর হিসেবে পদোন্নতি পান। এরপর ২০১৬ সালে তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক তাকে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেন।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গভর্নর পদে প্রার্থীদের তালিকায় ব্যাংকটির সাবেক ডেপুটি গভর্নর নুর শামসিয়াহ মোহাম্মদ ইউনুসের নাম এগিয়ে রয়েছে।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩১৫ঘ.)