কংগ্রেসের দায়িত্ব নিলেন রাহুল

কংগ্রেসের দায়িত্ব নিলেন রাহুল

ঢাকা, ১৬ ডিসেম্বর (জাস্ট নিউজ) : কংগ্রেসের সভাপতি হিসেবে আনুষ্ঠানিকভাবে মা সোনিয়া গান্ধীর কাছ থেকে দায়িত্ব নিয়েছেন রাহুল গান্ধী। শনিবার ভারতের রাজধানী নয়াদিল্লির ২৪ আকবর রোডে কংগ্রেস পার্টির সদরদপ্তরে এক অনুষ্ঠানের মাধ্যমে তিনি সভাপতির দায়িত্ব গ্রহণ করেন। এ সময় সোনিয়া গান্ধী এবং সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং মঞ্চে উপস্থিত ছিলেন। খবর এনডিটিভি ও হিন্দুস্তান টাইমসের।

খবরে বলা হয়, রাহুল তার মা সোনিয়া গান্ধীর স্থলাভিষিক্ত হলেন। তিনি ২০১৪ সাল থেকে কংগ্রেসের সহ-সভাপতির দায়িত্বে ছিলেন।

সভাপতি হিসাবে সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করে রাহুল বলেন, কংগ্রেস ভারতকে ২১ তম শতাব্দীর দিকে নিয়ে যাবে, কিন্তু প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদি) আমাদের মধ্যযুগীয় সময়ে ফিরে নিয়ে যাচ্ছে। এ সময় পুরানো ও তরুণদের সম্বন্বয়ে কংগ্রেস দল করার প্রতিশ্রুতির কথা জানান তিনি।

১৯৯৮ সাল থেকে কংগ্রেসের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন সোনিয়া গান্ধী। এর মাধ্যমে ভারতের ১৩১ বছরের পুরোনো রাজনৈতিক দলটির সভাপতি পদে দীর্ঘদিন দায়িত্ব পালনের রেকর্ড গড়েন ৭১ বছর বয়সী সোনিয়া।

বিদায়ী বক্তব্যে সোনিয়া বলেন, রাহুল আমার ছেলে এবং আমি তার প্রশংসা করতে চাই না। কিন্তু আমি বলতে পারি, এই পরীক্ষার সময় সে ক্ষমতাশালী বিপজ্জনক মানুষ হিসাবে দাঁড়াবে। সে সাহসের সঙ্গে চ্যালেঞ্জ সম্মুখীন হয়েছে এবং দলকে সঠিক পথ নির্দেশনা দেবে।

তিনি আরো বলেন, আমার এখন অবসর নেওয়ার সময়। এ সময় তিনি গত তিন বছর ধরে দলের বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে রাহুলের সক্রিয় ভূমিকার কথা জানান।

এদিকে কংগ্রেস নেতারা বলেছেন, সভাপতির পদ থেকে অবসর নিচ্ছেন সোনিয়া গান্ধী, রাজনীতি থেকে নয়।

(জাস্ট নিউজ/ডেস্ক/ওটি/১৫০৯ঘ.)