আলোচনায় বসতে সিঙ্গাপুরে ট্রাম্প, কিম

আলোচনায় বসতে সিঙ্গাপুরে ট্রাম্প, কিম

ঢাকা, ১০ জুন (জাস্ট নিউজ) : আলোচনার টেবিলে বসতে সিঙ্গাপুরে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। নানা নাটকীয়তা আর অনিশ্চয়তার পর ঐতিহাসিক এই বৈঠকে মিলিত হতে যাচ্ছেন এ দুই নেতা। উত্তর কোরিয়ার কোনো নেতা এবং দায়িত্বরত কোনো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মধ্যে এটাই হবে প্রথম বৈঠকের নজির। সেন্টোসা রিসর্ট আইল্যান্ডে মঙ্গলবার এই বৈঠক অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের প্রত্যাশা এই বৈঠকের মধ্য দিয়ে কিমের পারমাণবিক অস্ত্র পরিহারের প্রক্রিয়া শুরু হবে। এ খবর দিয়েছে বিবিসি।

গেল দেড় বছর ধরে এ দুই নেতার সম্পর্ক ছিল তিক্ততায় ভরপুর।

একে অপরকে কটাক্ষ করে আক্রমনাত্মক সব মন্তব্য ছুড়েছেন। যুদ্ধের হুমকিও দিয়েছেন। এমনকি দু’জন দু’জনকে উন্মাদ বলতেও বাদ রাখেন নি। সেখান থেকে একপ্রকার হুট করেই অবস্থান পাল্টেছেন উভয়ই। অবশেষে মিলিত হতে যাচ্ছেন আলোচনার টেবিলে।

রবিবার সিঙ্গাপুরে পৌঁছানোর পরপরই দেশটির প্রধানমন্ত্রী লি হসেইন লুংয়ের সঙ্গে সাক্ষাত করেন কিম। এর কয়েকঘণ্টা পর এয়ারফোর্স ওয়ানে করে সিঙ্গাপুরে পা রাখেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৈঠকের আগ দিয়ে ট্রাম্পেরও সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করার কথা রয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা শুরু করে উত্তর কোরিয়া। পিয়েনচ্যাংয়ে শীতকালীন অলিম্পিকে প্রতিনিধি দল ও প্রতিযোগী দল পাঠায় উত্তর কোরিয়া।

মার্চ মাসে ডোনাল্ড ট্রাম্প সিওলের মাধ্যমে পৌছানো কিমের সঙ্গে সাক্ষাতের দাওয়াত কবুল করে বিস্মিত করেন সবাইকে। এরপর থেকে সম্মেলন পর্যন্ত আসার পথটাও অমসৃণই ছিল। এক পর্যায়ে বৈঠকের সম্ভাবনা সম্পূর্ণ উড়িয়ে দেন তিনি। তবে, কূটনৈতিক মধ্যস্থতায় শেষ পর্যন্ত দুই নেতা এখন একসঙ্গে বসতে যাচ্ছেন।

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৫২ঘ.)