যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার চুক্তি সই

খুব দ্রুতই পরমাণু অস্ত্র মুক্ত হবে উত্তর কোরিয়া: ট্রাম্প

খুব দ্রুতই পরমাণু অস্ত্র মুক্ত হবে উত্তর কোরিয়া: ট্রাম্প

সিঙ্গাপুর, জুন ১২ (জাস্ট নিউজ): উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার ঐতিহাসিক বৈঠকে গুরুত্বপূর্ণ যৌথ চুক্তিতে সাক্ষর করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উন। মঙ্গলবার দ্বিপাক্ষিক বৈঠকের পর চুক্তির বিস্তারিত না বললেও ট্রাম্প জানান-খুব শীঘ্রই পরমাণু নিরস্ত্রকরণ প্রক্রিয়া শুরু হবে।

চুক্তি সাক্ষরের পূর্বে কিম বলেন, দুই জনের মধ্যে ঐতিহাসিক একটা বৈঠক হয়েছে। আমরা সিদ্ধান্তে এসেছি অতীত যা ঘটেছে তা মন থেকে মুছে দিতে চাই। পৃথিবী একটা বড় পরিবর্তন পরিলক্ষণ করবে।

কিমের সঙ্গে বিশেষ রকমের একটা আত্মিক বন্ধন তৈরি হয়েছে উল্লেখ করে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে এখনকার সম্পর্কটা হবে সম্পূর্ণ ভিন্ন রকমের।

তিনি বলেন, মানুষ এটা ভেবে বিমুগ্ধ আর খুশি হবে যে, আমরা পৃথিবীর একটা বিপদজনক সমস্যাকে সারিয়ে তোলতে যাচ্ছি।

কিমকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাবেন কিনা এমন এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, অবশ্যই এটা করবো।

লাঞ্চের পর সিঙ্গাপুরের হোটেল একসঙ্গে হাঁটছিলেন আলোচিত দুই শীর্ষ নেতা, তখন ট্রাম্প বলেন, মানুষ যা প্রত্যাশা করেছে তার চাইতে বেশি ভালো হয়েছে সিঙ্গাপুরের বৈঠক।এসময় পাশেই চুপচাপই ছিলেন কিম। অবশ্যই তিনি এর আগেই বৈঠকটিকে শান্তির সূচনা বলে মন্তব্য করেছিলেন।

এসময় দুই রাষ্ট্রপ্রধান হাঁটতে হাঁটতে ট্রাম্পের বুলেট প্রুফ লিমুজিন এর কাছে যান, যেটি 'দ্য বিস্ট' নামে পরিচিত। ট্রাম্প কিমকে গাড়ির ভেতরে কি রয়েছ তা দেখান। এরপর আবার তাঁরা হাঁটা শুরু করেন।

এরপর দুই নেতা আবারো বৈঠকে বসেন। আর তা চলে ৪০ মিনিট।

বৈঠকে দুভাষীর মাধ্যমে ট্রাম্পকে উদ্দেশ্য করে কিম বলেন, পুরো বিশ্ব আজকের বৈঠক দেখছে।আর তাদের কাছে এটা মনে হবে ফ্যান্টাসি, ঠিক যেন সাইন্স ফিকশন মুভির মতো!

বৈঠকে ট্রাম্পের সঙ্গে ছিলেন সেক্রেটারি অব স্টেইট মাইক পম্পেও, ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জন বোলটন, এবং হোয়াইট হাউস চীফ অব স্টাফ জন কেলি ।

(জাস্ট নিউজ/জিএস/১৩২০ঘ)