রাশিয়ায় সন্ত্রাসী হামলা থামাল যুক্তরাষ্ট্র

রাশিয়ায় সন্ত্রাসী হামলা থামাল যুক্তরাষ্ট্র

নিউইয়র্ক, ১৭ ডিসেম্বর (জাস্ট নিউজ) : মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ'র দেওয়া তথ্যের ভিত্তিতে বড় ধরনের সন্ত্রাসী হামলা থেকে রেহাই পেয়েছে রাশিয়া। যুক্তারাষ্ট্র ও রাশিয়ার নেতারা বিষয়টি নিশ্চিত করেছেন বলে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম।

রাশিয়ার নিরাপত্তা সংস্থা এফএসবি বলছে, সেন্ট পিটার্সবার্গের কাজান গির্জায় আত্মঘাতী হামলা করে ব্যাপক হত্যাযজ্ঞ চালানোর পরিকল্পনা ছিল সন্ত্রাসীদের। এএফএসবি'র এক বিবৃতিতে বিপুল পরিমাণ অস্ত্র ও বিস্ফোরকসহ আইএস'র সমর্থক সাতজনকে গ্র্রেপ্তার করার কথা জানানো হয়।

গত শনিবারে হামলাটি করার পরিকল্পনা ছিল সন্ত্রাসীদের। সিআইএ'র কাছ থেকে তথ্য পেয়ে পরিকল্পনা বানচাল করে দিয়েছে রুশ কর্তৃপক্ষ।

গত মাসে ভিয়েতনামে এক সম্মেলনে দেখা হয় বলে ট্রাম্প ও পুতিনের হোয়াইট হাউস ও ক্রেমলিন নিশ্চিত করেছে। এই ঘটনার পর সন্ত্রাসী হামলার বিষয়ে আগাম তথ্য দেওয়ার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টেলিফোন করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানান।

দুই প্রেসিডেন্টের ফোনালাপের সময় রুশ প্রেসিডেন্ট বলেন, 'যুক্তরাষ্ট্রকে সবসময় সন্ত্রাসী হুমকি বিষয়ক তথ্য জানাবে রাশিয়া। '

হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ঘটনা ঘটার আগেই সন্ত্রাসীদের আটক করা গেছে। নইলে, এই হামলা হলে বিপুল সংখ্যক মানুষ নিহত হওয়ার আশঙ্কা ছিল।
আর রবিবার ক্রেমলিন থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, একটি সন্ত্রাসী দল পিটার্সবার্গের গির্জা ও অন্যান্য পাবলিক প্লেসে বিস্ফোরণ ঘটানোর লক্ষ্যে কাজ করছিল।

রাশিয়ান সংবাদ সংস্থা 'ইতার-তাস' এর প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ তে ১৮টি সন্ত্রাসী হামলার পরিকল্পনা বানচাল করার কথা জানিয়েছে এফএসবি'র পরিচালক আলেক্সান্দার বোর্তনিকভ।

(জাস্ট নিউজ/ওটি/১০১০ঘ.)