পরমাণু সমঝোতা ভেঙে পড়লে পরিণতি ‘ভয়ঙ্কর’ হবে: ইরান

পরমাণু সমঝোতা ভেঙে পড়লে পরিণতি ‘ভয়ঙ্কর’ হবে: ইরান

ঢাকা, ২৪ জুন (জাস্ট নিউজ) : ইরানের পরমাণু ইস্যুতে আবারো উত্তপ্ত হয়ে উঠছে বিশ্ব। আন্তর্জাতিক মহলে চলছে পাল্টাপাল্টি হুমকি আর বাকযুদ্ধ। আর তারই জের ধরে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ভেঙে পড়লে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্ব ‘ভয়ঙ্কর’ পরিণতির সম্মুখীন হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরান।

শুক্রবার অসলো ফোরামের অবকাশে একদল বিশেষজ্ঞের উদ্দেশে দেয়া বক্তব্যে ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। সেখানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ওমান ও নরওয়ের পররাষ্ট্রমন্ত্রীরা।

এ সময় আলী আকবর সালেহি বলেন, ট্রাম্পের ‘অপরিণামদর্শী ও ভিত্তিহীন’ সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক সমাজ তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে। তবে ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতাকে ধরে রাখার যে কথা মুখে বলছে তা যদি তারা নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়ন করে দেখাতে না পারে তাহলে এর পরিণতি হবে ‘ভয়াবহ’।

পরমাণু সমঝোতা ভেঙে পড়লে মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্ব নজিরবিহীন নিরাপত্তাহীনতার সম্মুখীন হবে বলে তিনি সতর্ক করে দেন।

উল্লেখ্য, ২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য দেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতায় সই করেছিল ইরান। কিন্তু গত মাসের শুরুর দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেন। সূত্র: পার্স টুডে।

(জাস্ট নিউজ/এমআই/১৬৪০ঘ.)