পারমাণবিক অস্ত্র নিয়ে ইরানকে পম্পেওর হুঁশিয়ারি

পারমাণবিক অস্ত্র নিয়ে ইরানকে পম্পেওর হুঁশিয়ারি

ঢাকা, ২৪ জুন (জাস্ট নিউজ) : ইরানকে পারমাণবিক অস্ত্র সক্ষম হওয়ার চেষ্টা না করতে হুঁশিয়ারি দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। শনিবার তিনি বলেন, ইরান পারমাণবিক শক্তিসম্পন্ন হওয়ার চেষ্টা করলে তারা পুরো পৃথিবীর ক্রোধের সম্মুখীন হবে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

খবরে বলা হয়, ইরানকে পুরো পৃথিবীর ক্রোধের সম্মুখীন হওয়ার হুমকি দিলেও যুক্তরাষ্ট্রকে কখনো ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নিতে হবে না বলে আশা ব্যক্ত করেছেন তিনি। ইরানকে ইঙ্গিত করে তিনি আশা ব্যক্ত করেন যে, কোন দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সামরিক পদক্ষেপ নেয়ার প্রয়োজন হবে না।

শুক্রবার রাজনৈতিক কলাম লেখক হিউ হেওয়িটকে দেওয়া এক সাক্ষাৎকারে ও পরবর্তীতে এমএসএনবিসি’তে পম্পেও এসব কথা বলেন। তিনি আরো বলেন, ইরানের সঙ্গে আন্তর্জাতিক পারমাণবিক চুক্তির অবস্থা যাইহোক না কেন, ইরানের উচিত হবে না পারমাণবিক অস্ত্র সক্ষম হওয়ার চেষ্টা করা। আমি আশা করি তার এটা বোঝে যে, তারা যদি পারমাণবিক কর্মসূচি চালু করে তাহলে তাদের পুরো পৃথিবীর ক্রোধের সম্মুখীন হতে হবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ইরান পারমাণবিক কর্মসূচি চালু করলে পুরো বিশ্বই তা অগ্রহণযোগ্য হিসেবে দেখবে। আর আমরা এমন একটি রাস্তায় গিয়ে পড়বো, যেটাতে ইরানের আগ্রহ আছে।

পম্পেও অবশ্য বলেছেন, তিনি এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সামরিক পদক্ষেপের কথা বলছেন না।

তিনি বলেন, আমি এখানে ক্রোধ বলতে সামরিক পদক্ষেপ বোঝাচ্ছি না। এখানে ক্রোধ বলতে আমি নৈতিক কলঙ্ক ও অর্থনৈতিক শক্তির কথা বলছি। সামরিক পদক্ষেপের কথা বলছি না। তিনি আরো বলেন, আমি আশা করি তেমনটা কখনোই না ঘটুক। এতে কারোই লাভ নেই।

তবে ইরান পারমাণবিক অস্ত্র সক্ষমতার দিকে ঝুঁকলে যুক্তরাষ্ট্র কোনো সামরিক পদক্ষেপ নেবে কি না সে বিষয়ে পম্পেও বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প এ বিষয়ে তার বিবৃতিতে সম্পূর্ণ স্পষ্ট ছিলেন যে, ইরান পারমাণবিক অস্ত্রসক্ষম হতে পারবে না।

 

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২০২১ঘ.)