ওয়াশিংটনে ট্রেন দুর্ঘটনায় নিহত ৬

ওয়াশিংটনে ট্রেন দুর্ঘটনায় নিহত ৬

নিউইয়র্ক, ১৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে একটি ট্রেনের বগি লাইনচ্যুত হয়ে মহাসড়কে আছড়ে পড়ার ঘটনায় বেশ কয়েকজন নিহত হয়েছেন। মার্কিন বার্তা সংস্থা এপি’র খবরে বলা হয়েছে, নিহতের সংখ্যা কমপক্ষে ছয় জন। এ ঘটনায় আরো ৭৭ জন আহত হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থাই আশঙ্কাজনক। ওয়াশিংটনের স্থানীয় সময় সোমবার (১৮ ডিসেম্বর) সকাল সাড়ে ৭টার দিকে এই দুর্ঘটনা ঘটে।

জানা গেছে, পোর্টল্যান্ড থেকে সিয়াটলে যাওয়ার পথে ৪৫ মিনিট চলার পর দুর্ঘটনার কবলে পড়ে ট্রেনটি। দুর্ঘটনার আগমুহূর্তে ট্রেনটি ঘণ্টায় ৮০ মাইল (১৩০ কিলোমিটার) গতিতে চলছিল।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ট্রেনের ১৪টি বগির মধ্যে ১৩টি বগিই লাইনচ্যুত হয়ে নিচে থাকা আই-ফাইভ হাইওয়েতে আছড়ে পড়ে। এসময় বগিগুলোর ধাক্কায় কমপক্ষে সাতটি যানবাহন বিধ্বস্ত হয়।

ঘটনাস্থলের ছবিতে দেখা যায়, সড়কে ও আশপাশে আহত মানুষদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্থানীয় শেরিফ কার্যালয়ের একজন মুখপাত্র এড ট্রয়ার জানিয়েছেন, ট্রেন দুর্ঘটনায় ‘বেশ কয়েকজন’ নিহত হয়েছেন। তবে নিহতের সংখ্যা নির্দিষ্ট করে জানাতে পারেননি। তিনি আরও জানান, ট্রেনের বগির ধাক্কায় মহাসড়কের বেশ কয়েকটি গাড়ি বিধ্বস্ত হলেও কোনও পথচারী বা গাড়িতে থাকা কারও মৃত্যু হয়নি। তবে বেশ কয়েকজন আহত হয়েছেন।

আহত ৭৭ জনকে পিয়ার্স ও থার্সটন কাউন্টির বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে টাকোমা’র স্বাস্থ্যসেবা নেটওয়ার্ক সিএইচআই ফ্রান্সিস্ক্যান হেলথ। তারা জানিয়েছে, আহতদের মধ্যে ৪ জনের অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক। এছাড়া, ম্যাডিগ্যান আর্মি মেডিক্যাল সেন্টারে চিকিৎসাধীন ২০ জনের মধ্যে ৯ জনের অবস্থাও আশঙ্কাজনক বলে জানিয়েছে সেন্টারটি।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ট্রেনটি উচ্চ গতির নতুন রেল লাইন দিয়ে চলছিল। এই নতুন রেল লাইন দিয়ে এটাই ছিল প্রথম ট্রেন চলাচল।

স্থানীয় সংবাদপত্র কিরো৭’কে ওই ট্রেনের এক যাত্রী ক্রিস কার্নেস বলেন, আচমকা আমরা তীব্র এক শব্দ শুনতে পেলাম এবং আমাদের মনে হলো আমরা কোনো পাহাড় বেয়ে নেমে পড়ছি। এরপর আমরা আমাদের সামনের আসনগুলোতে ছিটকে পড়তে লাগলাম। আমরা দেখতে পেলাম, চারপাশের জানালাগুলো ভেঙে পড়ছে। তখন মানুষের আর্তচিৎকারে টিকে থাকা দায়। যাত্রীদের অনেকেই ভাঙা জানালা দিয়ে কিংবা জানালা ভেঙে বের হওয়ার জন্য চেষ্টা করেছেন বলে জানান কার্নেস।

(জাস্ট নিউজ/ওটি/০৯৫২ঘ.)