সৌদি আরব থেকে সেনা প্রত্যাহার করবে মালেশিয়া

সৌদি আরব থেকে সেনা প্রত্যাহার করবে মালেশিয়া

ঢাকা, ২৯ জুন (জাস্ট নিউজ) : সৌদি আরবে মোতায়েনকৃত সেনা প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছে মালেশিয়া সরকার। দেশটির প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ সাবু বলেন, তার দেশের নতুন সরকার দ্রুতই সৌদি আরব থেকে মালেশিয়ার সেনাদের ফিরিয়ে নেবে।

বুধবার এক বিবৃতিতে এসব কথা বলেন তিনি। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, সৌদি আরব থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে ইতিমধ্যেই সরকারের উচ্চপর্যায়ে আলোচনা হয়েছে। নীতি নির্ধারকরা এ বিষয়ে একটি সিদ্ধান্তে পৌছেছেন।

বুধবার প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ সাবু একটি বিবৃতি দেন। এতে তিনি বলেন, সৌদি আরবে সামরিক উপস্থিতি বহাল রেখে মালেশিয়া প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আর কোন আঞ্চলিক সংঘাতে জড়াতে চায় না। মালেশিয়া সব সময় নিরপেক্ষতা অবলম্বন করে। আমাদের পররাষ্ট্রনীতি কখনোই আক্রমণাত্মক ছিল না। এছাড়া, ইয়েমেনে সৌদি জোটের হামলার সঙ্গে মালেশিয়ার সৈন্যদের কোন সংশ্লিষ্টতা নেই বলে জানান তিনি।

সাবু বলেন, সেনা প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয় গত সপ্তাহে। কবে নাগাদ সৌদি আরব থেকে সেনা ফিরিয়ে নেয়া হবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সে সিদ্ধান্ত নেয়া হবে। তবে সৌদি আরবে ঠিক কত সংখ্যক মালেশিয়ার সেনা রয়েছে তা জানা যায় নি। ২০১৫ সালে প্রধানমন্ত্রী নাজিব রাজাক সেখানে সেনা পাঠিয়েছিলেন।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চালিয়ে আসছে সৌদি আরব ও কয়েকটি আরব রাষ্ট্র। শুরুতে যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট সৌদি জোটের অভিযানে সমর্থন দিলেও পরে নিজেদের প্রত্যাহার করে নেয় কয়েকটি দেশ। বর্তমানে শুধু আরব আমিরাত সৌদি আরবের পাশে রয়েছে। এ সপ্তাহের শুরুতে জাতিসংঘ বলেছে, গত বছরে যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনের শিশুদের মৃত্যুর জন্য সৌদি জোট দায়ী।

(জাস্ট নিউজ/এমআই/১২০৮ঘ.)