জাতিসঙ্ঘে জেরুসালেম প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

জাতিসঙ্ঘে জেরুসালেম প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

নিউইয়র্ক, ১৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে জেরুসালেম বা বায়তুল মুকাদ্দাস বিষয়ক প্রস্তাবে ভেটো দিয়েছে আমেরিকা। মিসরের পক্ষ থেকে উত্থাপিত প্রস্তাবটির খসড়ায় পরিষদের ১৫ সদস্য দেশের মধ্যে ১৪ দেশ পক্ষে ভোট দিলেও আমেরিকার ভেটোর কারণে তা অনুমোদিত হয়নি।

কার্যত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক বিতর্কিত ঘোষণা প্রত্যাখ্যান করে প্রস্তাবটি উত্থাপন করা হয়েছিল; যদিও এটিতে ওই ঘোষণার কথা সরাসরি উল্লেখ করা হয়নি।

প্রস্তাবটিতে বলা হয়েছিল, জেরুসালেমের পরিচিতি, অবস্থান বা জনসংখ্যার কাঠামোয় যেকোনো ধরনের পরিবর্তন আনার প্রচেষ্টা অবৈধ এবং নিরাপত্তা পরিষদের আগের প্রস্তাবগুলোর পরিপ্রেক্ষিতে তা বাতিল বলে গণ্য।

প্রস্তাবটির খসড়ায় আরো বলা হয়েছিল, নিরাপত্তা পরিষদের ৪৭৮ নম্বর প্রস্তাব অনুযায়ী বিশ্বের কোনো দেশ যেন জেরুসালেম শহরে তার দূতাবাস, কনস্যুলেট বা অন্য কোনো কূটনৈতিক দপ্তর না খোলে। এ ছাড়া, জেরুসালেমকেন্দ্রীক নিরাপত্তা পরিষদের আগের কোনো প্রস্তাব লঙ্ঘিত হয় এমন কাজ যেন কেউ না করে।

মিসর শনিবার এই প্রস্তাবের খসড়া জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশের কাছে বিতরণ করেছিল এবং সোমবার রাতে এটির ওপর ভোটাভুটি হয়। আমেরিকা ছাড়া বাকি ১৪ সদস্য দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দেয়ার পাশাপাশি এর প্রতি সম্মান প্রদর্শনের জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছিল।

কিন্তু সে আহ্বানে সাড়া না দিয়ে আমেরিকা কার্যত নিজেই একঘরে হয়ে পড়ল।

সারাবিশ্বের বিরোধিতা উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর জেরুসালেমকে ইইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। একইসঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুসালেমে স্থানান্তরের প্রক্রিয়া শুরু করারও নির্দেশ দেন তিনি।

ইসরাইল ১৯৬৭ সাল থেকে জেরুসালেম দখল করে আছে। মুসলমানদের প্রথম ক্বেবলা আল-আকসা মসজিদ এই শহরে অবস্থিত এবং এটি ফিলিস্তিনি ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ। সূত্র: পার্স টুডে

(জাস্ট নিউজ/ওটি/১০১৭ঘ.)