জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের ভেটোয় ব্যর্থ হলো নিরাপত্তা পরিষদ

জেরুজালেম ইস্যুতে যুক্তরাষ্ট্রের ভেটোয় ব্যর্থ হলো নিরাপত্তা পরিষদ

নিউইয়র্ক, ১৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : শুধু যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা বাতিলের প্রস্তাব ব্যর্থ হলো। প্রথমবারের মতো জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব উত্থাপিত হলে সোমবার তাতে ভোট দেয় সদস্য রাষ্ট্রগুলো। এর মধ্যে ১৫ সদস্যের ১৪টি প্রস্তাবের পক্ষে ভোট দিলেও অন্যপথ বেছে নেয় যুক্তরাষ্ট্র। তারা প্রথমবারের মতো জাতিসংঘে তাদের ভেটো ক্ষমতা প্রয়োগ করলো। আর এর মধ্য দিয়ে মিশরের উত্থাপিত প্রস্তাবটি ব্যর্থ হয়ে গেলো। এ খবর দিয়েছে অনলাইন ইউএন নিউজ সেন্টার ও সিএনএন।

এতে বলা হয়, প্রস্তাবের বিরুদ্ধে ভেটো দেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিকি হ্যালি। এতে প্রস্তাব ব্যর্থ হওয়ায় নিরাপত্তা পরিষদে ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভের ঝড় ওঠে। উল্লেখ্য, গত ৬ই ডিসেম্বর বিশ্ব সম্প্রদায়কে উপেক্ষা করে একতরফাভাবে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এর প্রতিবাদে ফুঁসে ওঠে মুসলিম জাহান। ক্ষোভ দেখা দেয় অমুসলিম দেশগুলোতেও। ট্রাম্পের ওই ঘোষণাকে অবৈধ ঘোষণা করে আরব লীগ এবং ওআইসি। ওআইসি তো পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানীই ঘোষণা করেছে। অন্য দেশগুলোকে এ ঘোষণায় সমর্থন দেয়ার আহ্বান জানানো হয়েছে। এরই ধারাবাহিকতায় জেরুজালেম ইস্যুতে নিরাপত্তা পরিষদে ট্রাম্পের ঘোষণা বাতিল দাবি করে একটি খসড়া প্রস্তাব তোলে মিশর। তারই ওপর সোমবার নিরাপত্তা পরিষদে ভোট হয়।

এতে যুক্তরাষ্ট্রের পক্ষে ভেটো দিয়ে রাষ্ট্রদূত নিকি হ্যালি বলেন, আমাদের দূতাবাস কোথায় হবে সে সিদ্ধান্তের বিষয়ে যে প্রস্তাবনা আনা হয়েছে তার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র তার সার্বভৌমত্বের পক্ষে থাকতে বাধ্য হচ্ছে। রেকর্ড বলবে আমরা যা করেছি তা গর্বের। ইসরাইলের রাজধানীর বিষয়ে একটি মৌলিক সত্যের ঘোষণা দিয়ে আমরা শান্তির ক্ষতি করছি বলে অভিযোগ আনা হয়েছে। রেকর্ড বলবে যে, আমরা এমন ক্ষোভকে প্রত্যাখ্যান করি। এই কারণে এবং ইসরাইলি ও ফিলিস্তিনি জনগণের কথা মাথায় রেখে এই প্রস্তাবের বিরুদ্ধে ‘না’ ভোট দিচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এমন ঘোষণায় আবার নতুন করে ক্ষোভ দেখা দিয়েছে। কড়া সমালোচনা করেছেন ফিলিস্তিনি নেতারা।

তারা বলেছেন, এর মাধ্যমে যুক্তরাষ্ট্র আবারও প্রমাণ করেছে যে, ইসরাইল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ায় আর কোনো পক্ষপাতিত্বহীন ভূমিকা রাখতে পারে না হোয়াইট হাউজ। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের আনা প্রস্তাবের বিরুদ্ধে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। নিরাপত্তা পরিষদে এই প্রস্তাবনার বিরুদ্ধে ভোট দিয়েছে তারা। এর মাধ্যমে প্রমাণ হয় যে, যুক্তরাষ্ট্র দখলদার ও আগ্রাসী ইসরাইলের প্রতি পক্ষপাতি। তিনি বলেন, এই ভেটোর কারণে যুক্তরাষ্ট্র আরো নিঃসঙ্গ করে ফেলেছে নিজেকে। এতে আন্তর্জাতিক সম্প্রদায়ে ক্ষোভ দেখা দেবে।

উল্লেখ্য, মিশরের খসড়া ওই প্রস্তাবে পবিত্র শহর জেরুজালেম ইস্যুতে যেকোনো সিদ্ধান্ত, তার মর্যাদা কি হবে, তার ডেমোগ্রাফি কি হবে এ বিষয়ে কোনো ঘোষণাই বৈধ নয়। এমন যেকোনো ঘোষণা বাতিল করা হলো। এই শহরের মর্যাদা নিশ্চিত করতে হবে নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার অধীনে। এই প্রস্তাবে সব রাষ্ট্রকে পবিত্র জেরুজালেমে তাদের কূটনৈতিক মিশন সরিয়ে নেয়া থেকে বিরত থাকার প্রতি আহ্বান জানানো হয়। এক্ষেত্রে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি। তারা হলো চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এর মধ্যে কোনো একটি দেশ যদি কোনো প্রস্তাবনার বিরুদ্ধে ভেটো দেয় তাহলে ওই প্রস্তাবনা ব্যর্থ হয়ে যায়। তা আর পাস হয় না। সেই কাজটিই করেছে যুক্তরাষ্ট্র। চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য এ প্রস্তাবের পক্ষে ভোট দিলেও বিরুদ্ধে অবস্থান নেয় যুক্তরাষ্ট্র। ফলে ওই প্রস্তাবনা ব্যর্থ হয়ে যায়।

(জাস্ট নিউজ/ওটি/১১১১ঘ.)